Reliance Disney Merger: অবশেষে টিভি-স্ট্রিমিং মিলিয়ে এখন ৭০ হাজার কোটির রিলায়েন্স-ডিজনির জুটি
Reliance Industry & Disney+ Hotstar Merge (Photo Credit: @stufflistings/ X)

ভারতের সবচেয়ে ধনী ব্যবসায়ী মুকেশ আম্বানির নেতৃত্বাধীন রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ লিমিটেড (Reliance Industries Limited) এবং বিশ্বব্যাপী মিডিয়া জায়ান্ট ওয়াল্ট ডিজনি (Walt Disney) বুধবার, ২৮ ফেব্রুয়ারি ভারতে তাদের মিডিয়া জুটি গড়তে চুক্তি স্বাক্ষরের কথা ঘোষণা করেছে, যার ফলে এখন এই জুটির বাজারে মূল্য ₹৭০,৩৫২ কোটি টাকা। চুক্তির অংশ হিসাবে এখন ভায়াকম-১৮ (Viacom18) এর সঙ্গে স্টার ইন্ডিয়াও (Star India) জুড়ে যাবে। রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ জানিয়েছে, নীতা এম আম্বানি (Nita M Ambani) এই সংযুক্ত সংস্থার বোর্ডের চেয়ারম্যান হবেন এবং ডিজনির প্রাক্তন এক্সিকিউটিভ উদয় শঙ্কর ভাইস চেয়ারম্যান হিসাবে দায়িত্ব পালন করবেন। এখন থেকে রিলায়েন্সের ৬৩.১৬ শতাংশ শেয়ার থাকবে এবং বাকি ৩৬.৮৪ শতাংশ শেয়ার থাকবে ডিজনির হাতে। এই লেনদেনের মূল্য ছিল ₹৭০,৩৫২ কোটি। রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের তরফে এক বিবৃতিতে বলা হয়েছে, 'এই যৌথ উদ্যোগের মালিকানা থাকবে রিলায়েন্সের ১৬.৩৪ শতাংশ, ভায়াকম ১৮-র ৪৬.৮২ শতাংশ এবং ডিজনির ৩৬.৮৪ শতাংশ।' Leap Day 2024 Google Doodle: আজ লিপ দিবস, গুগল ডুডলের বিশেষ উদযাপন আজকের দিনে (দেখুন টুইট)

ওটিটি ব্যবসা বাড়াতে যৌথ উদ্যোগে ১১,৫০০ কোটি টাকা বিনিয়োগেও রাজি হয়েছে রিলায়েন্স। এই চুক্তির ফলে ভারতীয় মিডিয়া সেক্টরে তুলনামূলকভাবে নবাগত রিলায়েন্স তার স্ট্রিমিং প্ল্যাটফর্ম জিও সিনেমাকে ডিজনি-স্টার ইন্ডিয়ার কনটেন্ট লাইব্রেরিতে প্রবেশের পাশাপাশি তার খেলা সম্প্রচারের অভিজ্ঞতা আকর্ষণ করতে সহায়তা করবে। ভায়াকম ১৮ এবং স্টার ইন্ডিয়ার মিডিয়া দক্ষতা এবং বৈচিত্র্যময় কনটেন্ট লাইব্রেরির সংমিশ্রণ সাশ্রয়ী মূল্যে এবং সুবিধাজনক ডিজিটাল বিনোদন অভিজ্ঞতা প্রদানে এবং ক্রীড়া লাইভস্ট্রিমিংয়ে বড় ভূমিকা রাখতে চলেছে এই নয়া জুটি।

এই চুক্তির ফলে বেশ কয়েকটি ভাষায় ১০০টিরও বেশি চ্যানেল, দুটি শীর্ষস্থানীয় ওটিটি প্ল্যাটফর্ম এবং সারা দেশে ৭৫ কোটি দর্শক বেস থাকবে। জিও সিনেমা এবং হটস্টারের মাধ্যমে টেলিভিশন এবং ডিজিটাল প্ল্যাটফর্ম জুড়ে অত্যন্ত প্রত্যাশিত চ্যানেল যেমন, কালারস, স্টারপ্লাস, স্টারগোল্ড এবং স্পোর্টস চ্যানেল যেমন, স্টার স্পোর্টস এবং স্পোর্টস-১৮ একত্রিত হবে। একইসঙ্গে ভারতে ৩০ হাজারেরও বেশি ডিজনির শো এবং সিনেমার একচেটিয়া অধিকারও দেওয়া হবে।