Chandrayaan 3 Update: চন্দ্রযান ৩-তে থাকবে না অরবিটার, জানালেন কেন্দ্রীয় মন্ত্রী জিতেন্দ্র সিং
ISRO (Photo Credits: IANS)

নতুন দিল্লি, ১ জুলাই: আগামী বছর চাঁদের উদ্দেশে যাত্রা করবে ভারতের মহাকাশ গবেষণা সংস্থা ISRO-র চন্দ্রযান ৩ (Chandrayaan 3)। এই মিশন সম্পর্কে জানাতে গিয়ে কেন্দ্রীয় মন্ত্রী জিতেন্দ্র সিং (Jitendra Singh) জানিয়েছেন, চন্দ্রযান ৩-এ থাকবে ল্যান্ডার (lander), রোভার (Rover), প্রপালশন সিস্টেম। তবে থাকবে না অরবিটার (Orbiter)। চন্দ্রযান ২-র অরবিটার এখনও কাজ চালাচ্ছে বলে তিনি জানান।

আশা জাগিয়েও শেষ পর্যন্ত ব্যর্থ হয় ভারতের চন্দ্রযান ২ অভিযান। কারণ টেকনিক্যাল ত্রুটির কারণে চাঁদের মাটিতে আছড়ে পড়ে রোভার প্রজ্ঞান। লুনার সারফেসে অবতরণ করার জন্য চন্দ্রযান ২ ছিল ভারতের প্রথম মিশন। চন্দ্রযান ১ ছিল ভারতের প্রথম মিশন। তবে সেটিও সফলতা পায়নি। ৩০০ দিন পর ২০০৯ সালের অগাস্ট মাসে চন্দ্রযান ১-র সঙ্গে ISRO-র যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। আরও পড়ুন: Space Toilet for Moon: ২৬ লাখ টাকা পুরস্কারের ঘোষণা নাসার, চাঁদের জন্য অভিনব স্পেস টয়লেট ডিজাইন করলেই জেতার সুযোগ

করোনা ভাইরাস সংক্রমণের জেরে মহাকাশে ভারতের প্রথম মানব অভিযান ‘গগনযান’-এ কোনও প্রভাব পড়বে না বলে দাবি করলেন কেন্দ্রীয় মন্ত্রী জিতেন্দ্র সিংহ। তিনি গত এক বছরে ইসরো ও মহাকাশ বিভাগের সাফল্যের কথা উল্লেখ করে বলেন, করোনার জেরে রাশিয়ায় ভারতের চার মহাকাশচারীর প্রশিক্ষণ স্থগিত হয়ে যায়। ইসরো চেয়ারম্যান এবং অন্যান্য বিজ্ঞানীরা জানান, মহাকাশচারীদের প্রশিক্ষণ এবং অভিযানের বিষয়ে সতর্কতা অবলম্বন করা হচ্ছে। তবে প্রশিক্ষণ ফের শুরু হয়েছে। পরিকল্পনা অনুযায়ী, ২০২২ সালে ভারতের স্বাধীনতার ৭৫ বছরের আগেই এই অভিযান শুরু হবে।