Space Toilet for Moon: ২৬ লাখ টাকা পুরস্কারের ঘোষণা নাসার, চাঁদের জন্য অভিনব স্পেস টয়লেট ডিজাইন করলেই জেতার সুযোগ
NASA (Photo credits: PTI)

ওয়াশিংটন, ২৮ জুন: নাসা (NASA) দিচ্ছে ২৬ লাখ টাকা জেতার সুযোগ। কিন্তু কেন? কীভাবে জিতবেন টাকা? এই মার্কিন সংস্থা ঘোষণা করে, মাইক্রোগ্র্যাভিটি এবং লুনার গ্র্যাভিটির জন্য একটি অভিনব টয়লেট ডিজাইন (Toilet) করতে হবে। অর্থাৎ মাইক্রোগ্র্যাভিটি এবং চাঁদ উভয় ক্ষেত্রে ব্যবহার করা যায় এমন একটি টয়লেটের ডিজাইন খুঁজছে নাসা। আর তা করে দিতে পারলেই হাতে কড়কড়ে ২৬ লাখ টাকা।

চাঁদে যাওয়ার পর মহাকাশচারীদের জন্য বিপুল প্রস্তুতি নিচ্ছে নাসা। ভবিষ্যতে তাদের থাকা, সজ্জিত কার্যক্রমের জন্য ব্যবস্থাগ্রহণ করছে। মহাশচারীদের চাঁদে পাঠাতে হলে তাদের খাওয়া দাওয়া, পানের ব্যবস্থা থাকবে, পাশাপাশি প্রস্রাব, মলত্যাগেরও প্রয়োজন হবে। নাসার মহাকাশচারীরা কেবিনে ঢোকার সময় স্পেসসুট পরে ঢোকেন এবং বেরোনোর সময় তা হলে নেন। তাই তাদের এমন একটি টয়লেটের প্রয়োজন যাতে সমস্ত ব্যবস্থা একই থাকে। আরও পড়ুন, 'যারা লাদাখে আমাদের এলাকার দিকে চোখ তুলেছিল তারা উপযুক্ত জবাব পেয়েছে', বললেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি

এখনও পর্যন্ত, মহাশূন্যের জন্য টয়লেট রয়েছে, যা শুধুমাত্র সেখানেই কাজে আসে। কিন্তু তারা এমন একটি টয়লেটের সন্ধানে আছে যা মহাশূন্যের পাশাপাশি চাঁদেও কাজ করতে সক্ষম হবে। আকার তুলনায় ছোট হবে। এই ডিজাইনটি ১৭ আগস্ট, ২০২০-র মধ্যে পাঠাতে হবে। নাসার এই চ্যালেঞ্জ টেকনিক্যাল ক্যাটেগরি ও জুনিয়র ক্যাটেগরির জন্য আলাদা আলাদা ভাবে ভাগ করেছে।নাসার আর্টেমিস লুনার মিশন-এ প্রথম মহিলা নভশ্চারী পাঠাবে। সঙ্গে যাবেন পরবর্তী নভশ্চারীও। আগামী ২০২৪-র মধ্যেই চাঁদের উদ্দেশে যাত্রা করবে। শুধু চন্দ্রাভিযান নয়, চাঁদ থেকে মঙ্গোল সবেতেই মানুষ গিয়ে সেখানে বসবাসযোগ্য কিনা তা পরীক্ষা করবে এই আর্টেমিস মিশনে। এখন শুধু সময়ের অপেক্ষা।