Chandrayaan-2: চাঁদের কক্ষপথে এক বছর পূর্ণ করল ভারতের চন্দ্রযান ২
চন্দ্রযান ২

চাঁদের কক্ষপথে এক বছর পূর্ণ করল ভারতের চন্দ্রযান ২ (Chandrayaan-2)। ঠিক এক বছর আগে ২০ অগাস্ট চাঁদের কক্ষপথে প্রবেশ করেছিল চন্দ্রযান ২। ২২ জুলাই চাঁদের উদ্দেশ রওনা দিয়েছিল। বর্তমানে সমস্ত যন্ত্রপাতি ভালো পারফরম্যান্স করছে এবং আরও সাত বছর চন্দ্রযান-২ সচল থাকবে। কারণ এতে পর্যাপ্ত জ্বালানী রয়েছে, জানিয়েছে মহাকাশ গবেষণা সংস্থা ইসরো (ISRO)।

ইসরো জানিয়েছে, "সফট ল্যান্ডিংয়ের চেষ্টা (রোভার বহনকারী ল্যান্ডারের) সফল না হওয়া সত্ত্বেও আটটি বৈজ্ঞানিক যন্ত্র দিয়ে সজ্জিত অরবিটারকে সফলভাবে চাঁদের কক্ষপথে স্থাপন করা হয়েছিল। অরবিটার চাঁদের চারপাশে চার হাজার চারশো বারেরও বেশিবার প্রদক্ষিণ সম্পন্ন করেছে। যন্ত্রগুলি বর্তমানে ভালো পারফরম্যান্স করছে।" সংস্থাটি এক বিবৃতিতে বলেছে যে মহাকাশযানটি ঠিকঠাক রয়েছে এবং সাবসিস্টেমগুলির কার্যকারিতা স্বাভাবিক। মাঝেমাঝে অরবিটারে রক্ষণাবেক্ষণের কাজ চালানো হচ্ছে। এখনও পর্যন্ত ১৭ বার তা করা হয়েছে। যা জ্বালানি রয়েছে তাতে অরবিটার সাত বছর ধরে কার্যকর থাকবে"  আরও পড়ুন: Chandrayaan 2: চাঁদের মাটিতে অক্ষত রোভার প্রজ্ঞান, ল্যান্ডার থেকে কিছুটা সরেছে; দাবি চেন্নাইয়ের প্রযুক্তিবিদের

২০১৯ সালের ৬ সেপ্টেম্বর চাঁদের দক্ষিণ মেরুতে সফট ল্যান্ডিং করার পথে ইসরোর সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায় ল্যান্ডার বিক্রমের। তারপর থেকে আর যোগাযোগ স্থাপন করা সম্ভব হয়নি। চাঁদের মাটিতে আছড়ে পড়ে ল্যান্ডার।