Aadhaar Myth Buster: আধার নম্বর দিয়ে কী ব্যাঙ্ক অ্য়াকাউন্ট হ্যাক করা সম্ভব? জানুন কী বলছে UIDAI
আধার কার্ড (Photo Credits: PTI)

নয়াদিল্লি, ১৪ অক্টোবর: আধার কার্ড (Aadhaar Card), যার মধ্যে থাকে ১২ ডিজিটের একটি সংখ্যা। ব্যাঙ্ক থেকে মোবাইল নম্বর, সমস্ত কিছুর ক্ষেত্রেই আধার নম্বর বাধ্যতামূলক করা হয়েছে। নতুন সিম কার্ড থেকে ব্যাঙ্কে নতুন অ্যাকাউন্ট খোলা, সমস্ত ক্ষেত্রেই আধার নম্বর পরিচয়পত্র হিসেবে ব্যবহার করা হয়। এছাড়াও সরকারের যেকোনও স্কিমের সুযোগ সুবিধা পেতে গেলেও আধার নম্বর বাধ্যতামূলক। এই সমস্ত কিছুর ক্ষেত্রে একটি প্রশ্ন আমাদের সবসময়ই মাথায় আসে, আধার নম্বরটি কতটা সুরক্ষিত।

প্রথমেই যে প্রশ্নটি আমাদের মাথায় আসে, সেটি হল যদি আধার নম্বর কোনও কারণে ফাঁস হয়ে যায় তাহলে কী ব্যাঙ্ক অ্যাকাউন্ট হ্যাক হওয়ার কোনও সম্ভাবনা রয়েছে? এই প্রশ্নের উত্তরই জানিয়েছে UIDAI তার অফিসিয়াল ওয়েবসাইটে। আধার নম্বর জেনে গেলেও কোনও ব্যক্তি এটিএম কার্ড দিয়ে টাকা তুলতে পারবেন না। অর্থাৎ শুধুমাত্র আধার কার্ডের নম্বর দিয়ে কেউ ব্যাঙ্ক থেকে টাকা তুলতে পারবেন না। মোবাইলে আসা ওটিপি কিংবা পিন নম্বর শেয়ার না করা পর্যন্ত কোনও ব্য়ক্তি কোনওভাবেই টাকার লেনদেন করতে পারবে না।

UIDAI-র তরফ থেকে জানানো হয়েছে, এখনও পর্যন্ত আধার নম্বর দিয়ে একটিও বেআইনি আর্থিক লেনদেনের অভিযোগ তাদের কাছে আসেনি। ব্যাঙ্কের পরিষেবা কিংবা অন্যান্য ক্ষেত্রে শুধুমাত্র আধার নম্বর ব্যবহার করে কোনও ব্যক্তি কোনওভাবেই বেআইনি কাজ করতে পারবে না।