BSNL: দীপাবলি ধামাকা অফার BSNL-র, দেশজুড়ে ফ্রিতে কথা বলুন সব নেটওয়ার্কে
বিএসএনএল (Photo Credits: newsclick.in)

নতুন দিল্লি, ২৬ অক্টোবর: দীপাবলি উপলক্ষ্যে ধামাকা অফার নিয়ে এল ভারত সঞ্চার নিগম লিমিটেড (BSNL)। তারা ঘোষণা করেছে উৎসবের মরশুমে সীমিত সময়ের জন্য সমস্ত ল্যান্ডলাইন এবং ব্রডব্যান্ড গ্রাহকদের জন্য বিনামূল্যে আনলিমিটেড ভয়েস কলের ( Unlimited Voice Calling) সুবিধা দেবে তারা। বিএসএনএল-এর তরফে একটি বিজ্ঞপ্তি দিয়ে জানানো হয়েছে, ২৭ অক্টোবর রবিবার থেকে ২৮ অক্টোবর সোমবার পর্যন্ত দেশের সব ল্যান্ডলাইন (Landline), মোবাইলে (Broadband) সারা দেশজুড়ে কথা বলা যাবে বিনা পয়সায়। দীপাবলি উপলক্ষ্যে এই একদিন সারা দেশজুড়ে বিনা পয়সায় ভয়েস কলের পরিবেশবা দেবে BSNL। যা এই রাষ্ট্রয়ত্ত সংস্থার সব প্ল্যানেই মিলবে।

বিবৃতিতে জানানা হয়েছে, বিএসএনএল তার ভারত ফাইবার সম্প্রসারণের পরিকল্পনাও করেছে এবং উল্লেখ করেছে যে আগামী কয়েক মাসের মধ্যে অপটিক্যাল ফাইবার-ভিত্তিক পরিষেবা আনতে তারা প্রস্তুত। শুধু তাই নয় জিও-র সঙ্গে প্রতিযোগিতায় নেমে BSNL গত জানুয়ারি মাসেই অনুষ্ঠআনিক ভাবে বাজারে এনেছে ভারত ফাইবার পরিষেবা। যাতে বলা হয়েছে খরচ পড়বে মাত্র ১ টাকা ১ পয়সা প্রতি গিগাবাইটে। বিএসএনএলের ডিরেক্টর বিবেক বানজাল (Vivek Banzal) এক বিবৃতিতে BSNL বলেছেন, "আমরা কৃতজ্ঞ যে উৎসব উপলক্ষ্যে আমাদের গ্রাহকরা তাদের বন্ধুবান্ধব এবং পরিবারের সাথে শুভেচ্ছা বিনিময় করেন। আর এক্ষেত্রে বিএসএনএল ল্যান্ডলাইন পরিষেবা সবচয়ে ভালো। সুতরাং সর্বোত্তম মাধ্যমের মাধ্যমে শুভকামনা বিনিময় করা উচিত।" এই সপ্তাহের শুরুতে বিএসএনএল তাদের ৪২৯, ৪৮৫ এবং ৬৬৬ টাকার প্রিপেইড প্ল্যানে পরিবর্তন এনেছে। তাতে দিল্লি এবং মুম্বইয়ে সার্কেলে আনলিমিটেড ভয়েস কল করা যাবে। অপারেটরটি সম্প্রতি এও ঘোষণা করেছে যে দেশে নেটওয়ার্ক কভারেজ বাড়ানোর জন্য আগামী মাসে ৫০ হাজার 4 জি সাইটের জন্য টেন্ডার ডাকবে। আরও পড়ুন: Facebook: ডেডিকেটেড 'নিউজ ট্যাব' পরীক্ষামূলকভাবে চালু করল ফেসবুক

বুধবার কেন্দ্রীয় মন্ত্রিসভা বিএসএনএল এবং এমটিএনএল-র সংযুক্তিকরণের জন্য নীতিগত অনুমোদন দিয়েছে। টেলিকম মন্ত্রী রবিশংকর প্রসাদ বলেন, বিএসএনএল এবং এমটিএনএল ১৫ হাজার কোটি টাকার দীর্ঘমেয়াদি বন্ড তুলতে পারবে, যার দায়িত্ব নেবে কেন্দ্র। দুটি সংস্থাই তাদের বর্তমান ঋণ পুনর্গঠন করতে পারবে। এ ছাড়া দুটি সংস্থাই তাদের পঞ্চাশ বছর ও তদূর্ধ্ব বয়সী কর্মীদের জন্য স্বেচ্ছাবসর প্রকল্প চালু করতে পারবে, যার জন্য প্রয়োজনীয় অর্থ সাহায্য করবে কেন্দ্র। আরও ১৭,১৬৯ কোটি টাকা এক্স গ্রাশিয়া হিসেবে স্বেচ্ছাবসরের জন্য প্রয়োজন হবে। এ ব্যাপারে দুটি সংস্থাই বিশদে এ প্রকল্প চূড়ান্ত করে ফেলবে।