Chingari App: বাজারে এল Tiktok-র বিকল্প চিঙ্গারি অ্যাপ, চ্যাট করা থেকে ভিডিও আপলোডের সুযোগ রয়েছে অ্যাপটিতে
Chingari Video App is an alternative to China's TikTok (Photo Credits: Twitter)

টিকটক এখন পুরোটাই অতীত। টিকটকের বিকল্প হিসেবে বাজারে এল চিঙ্গারি অ্যাপ। একদিকে টিকটক আনইনস্টলের পারদ চরছিল, অন্যদিকে চিঙ্গারি অ্যাপ ইনস্টলের ধুম বাড়ছিল। চিঙ্গারি অ্যাপ প্রসঙ্গে ফ্রেঞ্চ সিক্যুরিটি গবেষক এলিয়ট আন্ডারসন জানালেন, চিঙ্গারি অ্যাপটি গ্লোবাসসফট ওয়েবসাইটের অন্তর্ভুক্ত। গ্রাহকদের নিশ্চিন্ত করে তিনি জানান, চিঙ্গারি অ্যাপের সমস্ত তথ্য এডব্লুএস সার্ভারে জমা হয়। অর্থাৎ এই অ্যাপটি খুবই নিরাপদ যে, সেটি বলাই বাহুল্য।

টিকটক অ্যাপটির বিকল্প এই চিঙ্গারি অ্যাপটি। যেখানে আপনি ভিডিও আপলোড, ডাউনলোড করতে পারবেন, নতুন নতুন ব্যক্তির সঙ্গে আলাপ করতে পারবেন। রয়েছে চ্যাট করার সুযোগ। নানা ধরণের কনটেন্ট শেয়ার করার সুযোগ রয়েছে অ্যাপটিতে। এছাড়া হোয়াটসঅ্যাপ স্টেটাস, ভিডিও, অডিও ক্লিপ, জিআইএফ স্টিকার এবং ছবি নিয়েও চিঙ্গারি অ্য়াপে কারুকার্য করার সুযোগ রয়েছে। হিন্দি, ইংরেজি, বাংলা, গুজরাতি, মারাঠি, কন্নড়, পাঞ্জাবি, মালায়লাম, তামিল এবং তেলেগু ভাষায় রয়েছে এই অ্যাপটি।

চিঙ্গারি অ্যাপটি ২০১৯ সালে তৈরি করেছিলেন বেঙ্গালুরুর প্রোগ্রামার বিশ্বতম নায়ক এবং সিদ্ধার্থ গৌতম। ৫৯টি চিনা অ্যাপ নিষিদ্ধ করার পর এই অ্যাপের চাহিদা বেড়ে গেছে কয়েক হাজার গুণ। প্রতি ঘণ্টার হিসেবে চিঙ্গারি অ্যাপটি প্রায় ১ লাখ ডাউনলোড হয়েছে এবং ঘন্টায় এই অ্যাপের ভিউজ ২ মিলিয়ন। খুব শীঘ্রই চিঙ্গারি অ্যাপটি গ্লোবাসসফট ওয়েবসাইটের সঙ্গে থাকা গাঁটছড়া ভেঙে স্বাধীন সংস্থা হিসেবে মাথা তুলে দাঁড়াবে, জানাচ্ছেন সংস্থারও এক কর্ণধার।