TikTok Banned in US: ভারতের পর এবার আমেরিকাতেও নিষিদ্ধ TikTok এবং WeChat
টিকটক (Photo Credits: Pexels)

ওয়াশিংটন, ১৮ সেপ্টেম্বর: ভারতের পর এবার আমেরিকায় (America) নিষিদ্ধ হল টিকটক (TikTok) এবং উইচ্যাট (WeChat)। ২০ সেপ্টেম্বর ট্রাম্প প্রশাসন ঘোষণা করে অর্থাৎ আজ থেকে আমেরিকানরাও আর ডাউনলোড এবং এই দুটি অ্যাপ ব্যবহার করতে পারবেন না। ইতিমধ্যে ট্রাম্প (Donald Trump) প্রশাসনের নির্দেশ মেনে আমেরিকার সমস্ত প্লে স্টোর থেকে নিষিদ্ধ হয়ে গিয়েছে এই অ্যাপ দুটি। আমেরিকায় টিকটকের ব্যবহারকারীর সংখ্যা ছিল প্রায় ১০০ মিলিয়ন। ২১ সেপ্টেম্বর থেকে পুরোপুরি বন্ধ আমেরিকায় পুরোপুরি বন্ধ হয়ে যায় টিকটক এবং উইচ্যাট। পড়ুন: Paytm App Removed From Google PlayStore: 'আমরা খুব শীঘ্রই ফিরব', গুগল প্লে স্টোর থেকে বাদ পড়ার পর টুইটে বিবৃতি পেটিএমের

আমেরিকায় টিকটকের একটি বড় অংশ ছিল বাইটডান্সের অধীনে। পাশাপাশি ক্লাউড মেজর ওব়্যাকেলেরও কিছুটা শেয়ার ছিল চিনা সংস্থা টিকটকের সঙ্গে। সিএনবিসি-র রিপোর্ট অনুযায়ী, ওব়্যাকেলের পাশাপাশি ওয়ালমার্টেরও একটি অংশীদারিত্ব ছিল টিকটকের সঙ্গে। প্রসঙ্গত, গত বুধবার ডোনাল্ড ট্রাম্প স্পষ্টভাবে জানিয়ে দিয়েছিলেন টিকটক এবং বাইটডান্টে গাঁটছড়া একেবারেই পছন্দ নয় তাঁর।

গত অগাস্টে একটি চুক্তিতেও সাক্ষর করেছিলেন ডোনাল্ড ট্রাম্প। টিকটককে আমেরিকার কোনও সংস্থার কাছে বিক্রির জন্যও আর্জি জানিয়েছিল ট্রাম্প সরকার। আর এই নির্দিষ্ট প্রক্রিয়ার জন্য ২০ সেপ্টেম্বর পর্যন্ত দিন ধার্য করেছিল ট্রাম্প সরকার। কিন্তু এরমধ্যে টিকটকের তরফে কোনও পদক্ষেপ না নেওয়ার জন্য আমেরিকায় নিষিদ্ধ ঘোষণা করা হল টিকটক। পাশাপাশি উইচ্যাটের মাধ্যমেও আর্থিক লেনদেন বন্ধ করে দেওয়া হয়েছে আমেরিকায়।