Robot Dog using in Hangzhou 2022 Asian Games. (Photo Credits:X)

নিত্য নতুন প্রযুক্তিতে দুনিয়াকে বারবার চমকে দেওয়া চিন এবার তাদের দেশে আয়োজিত এশিয়ান গেমসে (Hangzhou 2022 Asian Games) নতুন 'খেল' দেখাল। হাংঝৌ এশিয়াডে অ্য়াথলিটদের কাজ সহজ করে দিচ্ছে একটি রোবট কুকুর (Robot Dog)। হ্যাঁ, ঠিকই শুনেছেন রোবটের তৈরি কুকুর। ড্রাগনের দেশের এশিয়াডে দাপিয়ে বেরোচ্ছে রোবট কুকুর। হাংঝৌ স্পোর্টস পার্ক স্টেডিয়ামে ডিসকাস থ্রো-য়ের খেলা চলাকালীন অ্যাথলিটদের পরিশ্রম কমাতে রোবট কুকুর গোটা মাঠ ছুটে ডিসকাস কুড়িয়ে আনতে থাকল। ডিসকাস কুড়িয়ে আনতে আর কোনও স্বেচ্ছাসেবকদের কাজে লাগাতে হল না। খুব দ্রুত কাজটা করতে থাকল রোবট কুকুর। ডিসকাসের পাশাপাশি নীরজ চোপড়ার ইভেন্ট জ্য়াভিলন থ্রো সহ অ্যাথলিটিক্সের প্রায় সব ইভেন্টেই রোবট কুকুরের ব্যবহার হবে।

এশিয়ান গেমসের আয়োজকরা জানালেন, প্রতিটি ম্যাচে ৭ হাজার ২০০ মিটার দূরত্ব অতিক্রম করছে এই রোবট কুকুর। মানুষের চেয়ে অন্তত ৩০ শতাংশ দ্রুত ও দক্ষতার সঙ্গে এই কাজ রোবট কুকুর কাজ করছে বলে দাবি আয়োজকদের। এই কাজের জন্য অন্তত তিনজন স্বেচ্ছাসেবকের কাজ কমিয়ে দিয়েছে রোবট কুকুর, এমনটাও দাবি।

দেখুন রোবট কুকুরের ভিডিয়ো

এই প্রথম কোনও আন্তর্জাতিক গেমসে এইরকম রোবট কুকুরের ব্যবহার হল। প্রযুক্তির দিক থেকে হাংঝৌ এশিয়াড বারবার চমকে দিচ্ছে। বিমানবন্দর থেকে রাস্তা, স্টেডিয়ামের গেটে রোবটদের ব্যবহার করা হচ্ছে। হাংঝৌ এশিয়াডে নিরাপত্তার কাজেও রোবট ব্যবহার করতে দেখা যাচ্ছে। সব মিলিয়ে হাংঝৌ এশিয়াড কভার করতে যাওয়া সাংবাদিকরা জানাচ্ছেন, দেখে মনে হচ্ছে সাইন্স ফিকিশন বা কল্প বিজ্ঞানের কোনও অংশ হচ্ছে এই গেমস।

হাংঝৌ এশিয়াডেই প্রথমবার কোনও আন্তর্জাতিক মঞ্চে ই-স্পোর্টস বা ভিডিয়ো গেমসের ইভেন্ট হচ্ছে। পাবজি মোবাইলে সোনা জিতেছে চিন। ই স্পোর্টসে চিন ৩টি সোনা সহ মোট ৪টি পদক জিতেছেন। দক্ষিণ কোরিয়া জিতেছে ২টি সোনা।