Paris Olympics 2024. (Photo Credits: X)

Paris Olympics 2024 : Olympics : আজ, শুক্রবার ফ্রান্সের রাজধানী প্যারিসে গ্রীষ্মকালীন অলিম্পিকের উদ্বোধন (Olympic Games Paris 2024)। আর প্যারিসে চোখধাঁধানো অলিম্পিকের উদ্বোধনের (Olympic Opening Ceremony) রঙ ছাড়াতে গুগল ডুডলে পাঁচতারা খেলার ছোঁয়া। যেহেতু এবারই প্রথম অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠানে স্টেডিয়ামে বাইরে বেরিয়ে সিয়েন নদীতে বর্ণাঢ্য অনুষ্ঠান হবে। তাই গুগল ডুডলে দেখা যাচ্ছে নদীতে ভেসে কিছু অ্যানিমেটেড চরিত্র অলিম্পিকের উদ্বোধনে অংশ নিয়েছে। নদীটির ৬ কিলোমিটার জায়গা জুড়ে হবে মূল উদ্বোধনী অনুষ্ঠানে। স্টেডিয়ামের মত ট্র্যাকে হেঁটে নয়, এবার অলিম্পিকের উদ্বোধনে সব দেশের অ্যাথলিট বা ক্রীড়াবিদরা নৌকা বা বোটে করে ভসে মার্চ পাস্টে অংশ নেবেন। নদীর ওপর ভাসমান স্টেজ, নৌকার ওপরেই পারফম করবেন শিল্পীরা।

নদী থেকেই দেখা মিলবে আইফেল টাওয়ারের। মনে করা হচ্ছে আগের সব কিছুকেই ছাপিয়ে একেবারে স্মরণীয় উদ্বোধনী অনুষ্ঠান হবে প্যারিসে। ৩ লক্ষাধিক দর্শক নদীর পাড়ে বসে দেখবে এই উদ্বোধনী অনুষ্ঠান। তাদের মধ্যে ১ লক্ষ ৪ হাজার জন টিকিট কেটে দেখবেন, আর বাকিরা গোটা বিশ্ব থেকে আমন্ত্রিত অতিথি।

দেখুন ভিডিয়ো

গোটা বিশ্বের সাড়ে ১০ হাজার অ্যাথলিট এবারের অলিম্পিকের উদ্বোধনে হাজির থাকবেন। উত্তর কোরিয়া থেকে ইজরায়েল, ইউক্রেন সহ বিশ্বের ২০৫টি দেশ এবারের অলিম্পিকে অংশ নিয়েছে।

দেখুন শেষ পাঁচটি অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠানের ঝলক 

তবে ইউক্রেনে যুদ্ধের কারণে রাশিয়াকে খেলতে দেওয়া হয়নি। রাশিয়ার অ্যাথলিটরা খেলছেন আইওসি-র পতাকায়।