Elon Musk and X (Photo Credits: Instagram and Twitter)

Brazil X Ban: ব্রাজিলে ইলন মাস্কের এক্স (আগে নাম ছিল টুইটার) প্ল্যাটফর্মের ওপর নিষেধাজ্ঞা বহাল থাকল। দেশে এক্স প্ল্যাটফর্ম নিষিদ্ধ করার মন্ত্রী মোরোসের সিদ্ধান্ত নিয়ে এদিন ব্রাজিলের সুপ্রিম কোর্টের বিচারপতিদের মধ্যে ভোটাভুটি হয়। সেই ভোটে সর্বসম্মতিক্রমে এক্স-এর ওপর নিষেধাজ্ঞা বহাল রাখার সিদ্ধান্ত নেওয়া হল। ব্রাজিলের সুপ্রিম কোর্টের বিচারপতিদের সাফ কথা, দেশের সব নিয়ম মেনেই কাজ করতে হবে এক্স-কে। সেখানে এক্স-এর মালিক মাস্কের সাফ কথা, মত প্রকাশের স্বাধীনতার সঙ্গে তিনি আপোষ করবেন না বলেই ব্রাজিল সরকারের নির্দেশ মানতে বাধ্য নন।

ব্রাজিলে এক্স এতটাই জনপ্রিয়, যে নিষিদ্ধ ঘোষণার পরেও সেখানকার বহু মানুষ VPN ব্যবহার করছে এক্সে পোস্ট করছেন। যদিও ব্রাজিল সরকার VPN ব্যবহার করে এক্স-এর ব্যবহারে জরিমানার ঘোষণা করেছে। তাই পেলে, নেইমারের দেশে সব করো এক্স করো না-র নিয়ম বহাল থাকল।

দেখুন ব্রাজিলে বহাল এক্সের ওপর নিষেধাজ্ঞা

ব্রাজিলে তাদের সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম চালাতে হলে মানতে হবে দেশের সেন্সরশিপ, রাখতে হবে আইনজীবী। ব্রাজিল সরকারের এই নির্দেশ না মানায় দেশবাসীর মধ্যে খুব জনপ্রিয় এক্স-এর ওপর নিষেধাজ্ঞা আরোপ করেন ব্রাজিলের আইনমন্ত্রী তথা সুপ্রিম ফেডারেল কোর্টের মন্ত্রী আলেকজান্দার দি মোরেস। এক্স-কে নিষিদ্ধ ঘোষণা করায় মোরেসকে এক হাত নেন মাস্ক। পাল্টা মাস্ককে গ্রেফতারির হুমকিও দেন।