IPL 2021: আইপিএলে ছক্কায় মাঠের বাইরে বল গেলেই স্য়ানিটাইজ কিংবা বল বদল
আইপিএল

দুবাই, ১০ অগাস্ট: ক মাস আগেই বায়ো বাবলের বজ্র আটুনি, ফস্কা গেরোয় আইপিএল ২০২১ (IPL 2021)-পণ্ড হয়ে গিয়েছিল। করোনার দ্বিতীয় সুনামিতে যখন দেশ কাবু তখন বিচ্ছিন্ন দ্বীপের মত বায়ো বাবল সুরক্ষায় শুনশান গ্যালারিতে চলছিল আইপিএল। শুরুটা কোনওরকমে ঠিকঠাক হলেও বায়ো বাবলের ফাঁক গলে আইপিএলে হানা দেয় করোনা। একের পর এক ক্রিকেটারের করোনা হানা দেওয়ার পর বাধ্য হয়ে মাঝপথে আইপিএল বন্ধ করে দেওয়া হয়। এবার সেই বন্ধ হয়ে যাওয়া আইপিএলের বাকি অংশ আয়োজিত হবে সংযুক্ত আরবআমিরশাহি।

এবার যাতে বায়ো বাবলে কোনও ছিদ্র না থাকে, ক্রিকেটাররা অন্য কোনওভাবেই করোনা ভাইরাসে আক্রান্ত হতে না পারেন তার জন্য সব দিক খতিয়ে দেখছে আয়োজকরা। ব্যাটসম্যান ওভার বাউন্ডারি হাঁকালে বল মাঠের বাইরে যায়। সেই বল কুড়িয়ে এনে ফের শুরু হয় ম্যাচ। কে বলতে পারে সেই বল মাঠের বাইরে যাওয়ার পর ভাইরাস নিয়ে ঢুকে এল কি না, আর সেই বল ধরেই ক্রিকেটাররা কোভিডে আক্রান্ত হলেন কি না। আর তাই এবার ওভার বাউন্ডারি হাঁকানো বল সরাসরি ব্যবহার করা হবে না। সেই বল চতুর্থ আম্পয়ার স্যানিটাইজার দিয়ে সাফ করবেন বা ইউভি-সি ব্যবহার করে জীবনামুক্ত করবেন।

জীবনামুক্ত না করা পর্যন্ত সেই বল ব্যবহার করা হবে না। মাঠে ক্রিকেটারদের থুতু ফেলা একেবারে নিষিদ্ধ করা হয়েছে। ক্রিকেটার ও সাপোর্ট স্টাফদের ৬দিন আইসোলেশনে থাকতে হবে এবং তিনবার করোনা পরীক্ষার রিপোর্ট নেগেটিভ থাকতে হবে। ক্রিকেটারদের বার-রেস্তোরাঁ, ক্যাফে, গল্ফ ক্লাব, এমনকী জিমে যাওয়া পর্যন্ত নিষিদ্ধ থাকছে। সব মিলিয়ে এবার আর কোনও ভুল চাইছেন না আয়োজকরা।