ICC World Cup 2019: সেমিতে ওঠার লড়াইয়ে পাকিস্তানের জয়ে চাপ বাড়ল বাংলাদেশের, এখন সাকিবদের চেয়ে সম্ভাবনায় এগিয়ে সরফারজরাই- কেন জানেন
নিউজিল্যান্ডের বিরুদ্ধে দারুণ জয় পাকিস্তানের। (Photo Credits: Getty Images)

লন্ডন, ২৭ জুন: বিশ্বকাপের (ICC World Cup 2019)- সেমিফাইনালে ওঠার লড়াই আরও জমে গেল। গতকাল, বুধবার বার্মিংহ্যামে নিউজিল্যান্ডের বিরুদ্ধে পাকিস্তানের ৬ উইকেটের দারুণ জয়টা আবার নতুন করে হিসেবে বসাচ্ছে ক্রিকেটপ্রেমীদের। সেমিতে ওঠার লড়াই ইংল্যান্ড, বাংলাদেশের সঙ্গে ঢুকে পড়ল পাকিস্তানও। ৭ ম্যাচ পর ইংল্যান্ড (৮), বাংলাদেশ (৭), পাকিস্তান (৭)। নেট রান রেটে পাকিস্তানের থেকে এগিয়ে আছেন সাকিবরা। তবে তিন দলের অবস্থান একেবারে গায়ে গায়ে।

একটা সময় মনে হচ্ছিল চলতি বিশ্বকাপে অস্ট্রেলিয়া, ভারত, নিউজিল্যান্ড, ইংল্যান্ড অনায়াসে সেমিফাইনালে উঠে যাবে, কিন্তু গত কয়েক দিনে বেশ কয়েকটা অঘটনে সেমিতে ওঠার লড়াই ফটো ফিনিশের অপেক্ষায়। অনেক কিছু নির্ভর করবে ভারত-ইংল্যান্ড ম্যাচের ওপর। ইংল্যান্ড তাদের আগামী দুটি ম্যাচ জিতে গেলে বাংলাদেশ, পাকিস্তানের কিছু করার থাকবে না। কিন্তু ইংল্যান্ড যদি হারে তাহলে বাংলাদেশ, পাকিস্তানের কাছে বড় সুযোগ এসে যাবে। আরও পড়ুন-বিরাট কোহলিরা নামবেন কমলা জার্সিতে, বিরোধিতায় সরব কংগ্রেস-সমাজবাদী পার্টি, কেন জানেন

ক্রিকেট বিশেষজ্ঞদের বিচারে, নিউজিল্যান্ড গতকাল পাকিস্তানের কাছে হারলেও তাদের শেষ চারে উঠতে বিশেষ অসুবিধা হবে না। কিউইরা ৭ ম্য়াচে ১১ পয়েন্ট পেয়েছে, আর বাকি দুটির একটাতে জিতলেই কেন উইলিয়ামসনরা সেমিতে উঠবেন। অস্ট্রেলিয়া (৭ ম্যাচে ১২) আগেই শেষ চারে উঠে গিয়েছে। ভারত (৫ ম্যাচে ৯) যে সেমিতে উঠবে তা নিয়েও বিশেষ সন্দেহ নেই। কিন্তু প্রশ্ন হচ্ছে, প্রায় একই বিন্দুতে দাঁড়িয়ে থাকা ইংল্যান্ড, বাংলাদেশ, পাকিস্তানের মধ্যে কাদের শেষ চারে ওঠার সম্ভাবনা বেশি? তার আগে বলা নেওয়া যাক-এখান থেকে বাংলাদেশ ও পাকিস্তান সর্বোচ্চ ১১ পয়েন্টে যেতে পারে। সেখানে ইংল্যান্ড যেতে পারে ১২ পয়েন্টে। বাংলাদেশ  ও পাকিস্তান দুটি দলেরই একটা করে ম্যাচ ভেস্তে যায় শ্রীলঙ্কার বিরুদ্ধে।

এই উত্তরটা দেওয়ার জন্য আসুন দেখে নেওয়া যাক এই তিনটি দলের যে দুটি করে ম্যাচ বাকি আছে, সেগুলি কী কী।

ইংল্যান্ডের শেষ দুটি ম্যাচ- ভারত (রবিবার-৩০ জুন), নিউজিল্যান্ড (৩ জুলাই)

বাংলাদেশের শেষ দুটি ম্যাচ-ভারত (২ জুলাই), পাকিস্তান (৫ জুলাই)

পাকিস্তানের শেষ দুটি ম্যাচ- আফগানিস্তান (শনিবার-২৯ জুন), বাংলাদেশ (৫ জুলাই)

বাকি থাকা ম্যাচগুলোর কথা ধরেল ইংল্যান্ডকে খেলতে হবে খাতায় কলমে সবচেয়ে দুটি কঠিন ম্যাচ। বাংলাদেশকে খেলতে হবে একটা বেশ কঠিন আর একটা ৫০-৫০ ম্যাচ। সেখানে পাকিস্তানকে খেলতে হবে একটা সহজ ও একটা ৫০-৫০ ম্যাচ। তাই সরফরাজ আহমেদরা এই জায়গাটাতে নিশ্চিতভাবেই এগিয়ে থাকছেন। তবে পাকিস্তানের যা ধারাবাহিকতার হাল তাতে আফগান ম্যাচ নিয়েও ভয় থাকছে। সাকিবদের অনেক কিছু নির্ভর করছে ভারতের বিরুদ্ধে ম্য়াচের ওপর।

ভারতকে হারাতেই হবে সাকিবদের। সেটা হলে তবে বাংলাদেশের প্রথমবার বিশ্বকাপে সেমিফাইনালে খেলা নির্ভর করবে পাকিস্তান ম্য়াচের ওপর। হিসেবে ঢুকে পড়বে শ্রীলঙ্কাও (৬ ম্য়াচে ৬)। যদি মালিঙ্গারা শুক্রবার দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে দেয়। চলতি বিশ্বকাপে কিউইদের প্রথম হারের ধাক্কায় টিম ইন্ডিয়াই এখনও পর্যন্ত অপরাজিত দল থাকল।