ICC World Cup 2019: বিরাট কোহলিরা নামবেন কমলা জার্সিতে, বিরোধিতায় সরব কংগ্রেস-সমাজবাদী পার্টি, কেন জানেন
mages of SP, Congress flags and Team India's Orange jersey (Photo Credits: PTI/ANI)

মুম্বই, ২৬ জুন: বিশ্বকাপ ক্রিকেট ২০১৯ (ICC World Cup 2019) -এ বিরাট কোহলি (Virat Kohli)-দের জার্সির সঙ্গে জুড়ল রাজনীতির রঙ। কোহলিদের জার্সিতে গৈরিককরণের অভিযোগে সরব বিরোধীদের একাংশ।  আগামী, রবিবার ৩০ জুন বার্মিংহ্যামের এজবাস্টনে কোহলিরা আয়োজক দেশ ইংল্যান্ডের বিরুদ্ধে ম্যাচে খেলবেন নীলের পরিবর্তে কমলা জার্সিতে। কারণ ইংল্যান্ড ও ভারত এই দুটি দলই একই রঙের জার্সিতে (নীল) খেলে। টেলিভিশন সম্প্রচারের সুবিধার জন্য কোনও আইসিসি টুর্নামেন্টে দুটো দল একই ম্যাচে একই রঙের জার্সিতে খেলতে পারে না।

তাই কোনও একটি দলকে অন্য রঙের জার্সি পরে খেলতে হয়। ইংল্যান্ড যেহেতু আয়োজক দেশ, তাই টিম ইন্ডিয়াকেই অন্য রঙের জার্সিতে খেলতে হবে। আর তাই আইসিসি-র কাছে আগে থেকে জমা দেওয়া জার্সির রঙ হিসেবে টিম ইন্ডিয়া কমলা পরেই খেলবে। আর তাতেই যোগ হল রাজনীতির রঙ। আরও পড়ুন- হ্যাটট্রিক করলেও মহম্মদ শামিকে দল থেকে বাদ দেওয়ার কথা কেন বললেন সচিন তেন্ডুলকর

মহারাষ্ট্রের এক মুসলিম সমাজবাদী পার্টি বিধায়কের কোহলিদের কমলা রঙের জার্সিতে খেলার তীব্র বিরোধিতা করে, এটাকে মোদি সরকারের চক্রান্ত বলে দাবি করেন। এত রঙ থাকতে কেন গেরুয়ার কাছাকাছি রঙ কমলাকেই বাছা হল তা নিয়েই সরব হন এসপি বিধায়ক আবু আসেম আজমি। টিম ইন্ডিয়াকে যদি বিকল্প জার্সিতে খেলতেই হয় তাহলে সেটা জাতীয় পতাকার তিনটে রঙেই হওয়া উচিত বলে তিনি দাবি করেন। এসপি বিধায়কের সুরে মেলান কংগ্রেসের নেতারাও। তাঁদের দাবি এটা হল প্রধানমন্ত্রী মোদির দেশকে গৈরিককরণের চেষ্টার একধাপ। কিন্তু কোহলিরা তো পরছেন কমলা জার্সিতে, সেখানে গেরুয়ার অভিযোগ উঠছে কেন! বিরোধী নেতাদের যুক্তি-গেরুয়ার সঙ্গে কমলার তেমন কোনও ফারাক নেই।