ITF on Davis Cup: পাকিস্তানেই ডেভিস কাপ! আন্তর্জাতিক টেনিস ফেডারেশনে খারিজ ভারতের আবেদন
Pakistan in Davis Cup (Photo Credit: Farid Khan/ X)

আইটিএফ (ITF) ট্রাইব্যুনাল এআইটিএ (AITA)-র এই যুক্তি খারিজ করে দিয়েছে যে, তাদের ডেভিস কাপ (Davis Cup) দল ইসলামাবাদে ওয়ার্ল্ড গ্রুপ আই প্লে-অফ টাই চলাকালীন নিরাপত্তাজনিত সমস্যার সম্মুখীন হতে পারে, যার ফলে ৬০ বছরের মধ্যে এই প্রথম কোনও ভারতীয় টেনিস দলের পাকিস্তান সফরের পথ সুগম হয়েছে। যদি ভারতীয় দল পাকিস্তানে যেতে না পারে, তাহলে টাই হবে আয়োজক দেশে এবং ভারতীয় দল দ্বিতীয় গ্রুপে চলে যাবে। ১৯৬৪ সালে শেষবার ডেভিস কাপ খেলতে পাকিস্তান গিয়েছিল ভারত। অল ইন্ডিয়া টেনিস অ্যাসোসিয়েশনের সেক্রেটারি জেনারেল অনিল ধুপার (Anil Dhupar) সংবাদসংস্থা পিটিআইকে জানিয়েছেন, আইটিএফ তাঁদের আবেদন খারিজ করে দিয়েছে। সোমবার তাঁরা ক্রীড়ামন্ত্রকের সঙ্গে যোগাযোগ করবে এবং দল পাঠানো নিয়ে নির্দেশনা নেবে। Wrestlers Protest: ব্রিজ ভূষনের প্রভাব স্পষ্ট, সদ্য নির্বাচিত কুস্তি সংস্থাকে সাসপেন্ড কেন্দ্রীয় ক্রীড়া মন্ত্রকের

এআইটিএ সম্প্রতি ৩ থেকে ৪ ফেব্রুয়ারি বিশ্ব গ্রুপ ওয়ানের প্লে-অফ ম্যাচের জন্য পাঁচ সদস্যের দল ঘোষণা করেছে। তারা জানিয়েছে, আইটিএফ যদি তাদের আবেদন খারিজ করে দেয়, তাহলে ডেভিস কাপ দল পাকিস্তানে যাবে। তবে নিরপেক্ষ ভেন্যুর জন্য এআইটিএ-র আবেদন খারিজ করে দেয় ১৫ সদস্যের ডেভিস কাপ কমিটি এবং পরে আইটিএফ ট্রাইব্যুনালের দ্বারস্থ হয় জাতীয় ফেডারেশন। এআইটিএ-র যুক্তি ছিল, যেহেতু দুই দেশের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্ক উত্তেজনাপূর্ণ, তাই ভারতকে অন্য দেশের মতো ভাবা উচিত নয়।

এআইটিএ-র দাবি, আগামী ৮ ফেব্রুয়ারি পাকিস্তানের সাধারণ নির্বাচন। ডিসিসির রায় ছিল, পাকিস্তানে এমন কোনও পরিস্থিতি নেই, যেখানে কোনও ভারতীয় দল ডেভিস কাপ টাইয়ে যেতে ও অংশ নিতে পারবে। ভারতের দুই শীর্ষ খেলোয়াড় সুমিত নাগাল (Sumit Nagal) ও শশীকুমার মুকুন্দ (Sasikumar Mukund) টাই থেকে নাম প্রত্যাহার করে নিয়েছেন। ভারতীয় দলে ছিলেন রামকুমার রামনাথন, এন শ্রীরাম বালাজি, ইউকি ভামব্রি, নিকি পুনাচা, সাকেত মাইনেনি। সেপ্টেম্বরে লখনউয়ে ভারতের শেষ ডেভিস কাপের অ্যাসাইনমেন্টে মরক্কোর বিরুদ্ধে অভিষেক হওয়া দিগ্বিজয় প্রতাপ সিংহকে রিজার্ভ প্লেয়ার হিসেবে দলে নেওয়া হয়েছে।