Sourav Ganguly: সৌরভের হৃদযন্ত্র পুরোপুরি সুস্থ, আজ বাড়ি ফিরছেন মহারাজ
সৌরভ গাঙ্গুলি (Photo Credits: IANS)

কলকাতা, ৬ জানুয়ারি: ভালো আছেন ভারতীয় ক্রিকেটের প্রাক্তন অধিনায়ক সৌরভ গাঙ্গুলি (Sourav Ganguly)। তাঁর শারীরিক পরীক্ষা নিরীক্ষার সমস্ত রিপোর্ট সন্তোষজনক। এক প্রকার বিপন্মুক্ত হয়েই আজ বুধবার হাসপাতাল থেকে বাড়িতে ফিরবেন সৌরভ। ইতিমধ্যেই হাসপাতালের চিকিৎসকদের সঙ্গে সৌরভের পরিবারের সদস্যদের কথাবার্তা হয়েছে। মঙ্গলবার বিশেষ বিমানে কলকাতায় উড়ে এসে সৌরভকে পরীক্ষা করে গিয়েছেন বিশিষ্ট হৃদরোগ বিশেষজ্ঞ দেবী শেঠি। তিনি জানিয়েছেন, সৌরভ গাঙ্গুলি পুরোপুরি সুস্থ আছেন। তাঁর হৃদযন্ত্রের বিন্দুমাত্র ক্ষতি হয়নি। এখনও তিন প্লেন চালাতে পারেন, ম্যারথন দৌড় দিতে পারেন। ক্রিকেট খেলতে পারেন। কোনওরকমের কোনও সমস্যা নেই। বাংলার মহারাজের করোনারি আর্টারিতে যে ব্লকেজ পাওয়া গিয়েছে তা যে কোনও বয়সের মানুষের যে কোনও সময় হতে পারে।

যেহেতু আর্টারিতে তিনটি ব্লকেজ রয়েছে তাই সৌরভকে ফের হাসপাতালে আসতে হবে। তাঁর একটি আর্টারিতে ইতিমধ্যেই স্টেন্ট বসেছে। বাকি দুটিতেও বসানো হবে। বাড়ি ফেরার তিন সপ্তাহের মধ্যেই এই অস্ত্রোপচারের জন্য হাসপাতালে ফিরতে হবে সৌরভকে। দেবী শেঠি জানিয়েছেন, সৌরভের অস্ত্রোপচারের সময় তিনি উপস্থিত থাকবেন। তিনি আরও জানান, সৌরভের হৃদরোগে আক্রান্ত হওয়ার খবর বিশ্বকে চমকে দিয়েছে। ৪৮ বছর বয়সে একজন খেলোয়াড় কীকরে এই পরিস্থিতির শিকার হলেন সবাই জানতে উৎসুক। আসলে এই ঘটনাই প্রমাণ করে দিয়েছে সৌরভ গাঙ্গুলি নিয়মিত শারীরিক পরীক্ষা করাতেন না। নাহলে আজ থেক ১৫-২০ বছর আগেই বুঝতে পারতেন যে তাঁর হৃদযন্ত্রে কোনও গোলযোগ চলছে। সেই মতো চিকিৎসা শুরু হে এই দিনটাও দেখতে হত না। আমাদের দেশের প্রাপ্তবয়স্ক যেকোনও মানুষের অন্তত বছরে একবার শারীরিক পরীক্ষা করানো প্রয়োজন। আরও পড়ুন-Hailstorm in Gurugram: শীতের মধ্যে শিলাবৃষ্টির দাপটে কাবু গুরুগ্রাম, প্রবল শৈত্যপ্রবাহের পূর্বভাস মৌসম ভবনের

শনিবার জিম করতে গিয়েই সৌরভের মাথা ঘুরে যায়। তাঁর বুকে পিটে ব্যথা শুরু হয়েছিল। মাথা ঝিম ঝিম করছিল একই সঙ্গে হাতেও চিনচিনে ব্যথা শুরু হতেই তিনি হাসপাতালে ফোন করেন। সমস্ত উপসর্গ হার্ট অ্যাটাকের লক্ষ্ণ বুঝতে পেরে তাঁকে হাসপাতালে নিয়ে আসার পরামর্শ দেন চিকিৎসকরা। তবে এখন তিনি সুস্থ আছেন। বাড়িতে থেকে কাজও করতে পারবেন। অর্থাৎ বিসিসিআই-এর মিটিংয়ে তিনি বাড়িতে থেকে যোগ দিতে পারবেন। তবে এখনই দৌড় ঝাঁপের কোনও কাজ করতে পারবেন না। তাঁকে সম্পূর্ণ বিশ্রামে থাকতে হবে।