Nepal in T20 WC 2024: এশিয়া বাছাইপর্বে জিতে ২০২৪ টি-২০ বিশ্বকাপের যোগ্যতা অর্জন নেপালের
Nepal Cricket (Photo Credit: CAN/ X)

কাঠমান্ডুঃ মার্কিন যুক্তরাষ্ট্র ও ওয়েস্ট ইন্ডিজে অনুষ্ঠিতব্য টি-টোয়েন্টি বিশ্বকাপে জায়গা করে নিল নেপাল। শুক্রবার মুলপানি ক্রিকেট গ্রাউন্ডে (Mulpani Cricket Ground) এশিয়া বাছাইপর্বের সেমিফাইনালে সংযুক্ত আরব আমিরাতকে হারিয়ে ফাইনালে উঠেছে নেপাল। টসে জিতে মুলপানির কঠিন পিচে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেয় সংযুক্ত আরব আমিরাত। অধিনায়ক মুহাম্মদ ওয়াসেম (Muhammad Wassem) দারুণ ব্যাটিং করলেও দ্রুত দুটি উইকেট নিয়ে সংযুক্ত আরব আমিরাতকে ব্যাকফুটে ঠেলে দেয় নেপাল। এরপর বৃত্য অরবিন্দ (Vriitya Aravind) একপ্রান্তে শক্ত হয়ে দাঁড়িয়ে থাকলেও উইকেটের পতন অব্যাহত ছিল, কারণ সংযুক্ত আরব আমিরাতের ব্যাটসম্যানদের ওপর নেপালের স্পিনাররা আধিপত্য বিস্তার করে যা এমন ধীর পিচে তাঁদের এগোতে দেয়নি। কুশল মল্লা তিন ওভারে তিনটি উইকেট নেওয়া বোলারদের মধ্যে সেরা ছিলেন এবং সন্দীপ লামিচানে ভাল সমর্থন করেন। Rinku Singh, Syed Mushtaq Ali Trophy: মাত্র ৩৩ বলে ৭৭ রান! দেখুন সৈয়দ মুস্তাক আলি ট্রফিতে ফের ফর্মে রিঙ্কু সিং

সন্দীপ বল হাতে দুর্দান্ত ছিলেন এবং চার ওভারে মাত্র ১৪ রান দিয়ে দুটি উইকেট নিয়েছেন। অরবিন্দ অবশ্য ৬৪ রান করেন এবং সংযুক্ত আরব আমিরাত নির্ধারিত ২০ ওভারে মাত্র ১৩৪ রান তোলে। জবাবে নেপালের শুরুটা ছিল ইতিবাচক। শুরুতেই ওপেনার কুশল ভুর্তেলকে (Kushal Bhurtel) হারানোর পরও গুলশান ঝা (Gulshan Jha)-র সঙ্গে অ্যাঙ্করের ভূমিকা পালন করেন আসিফ শেখ (Aasif Sheikh)। শেখ ৬৫ রান করেন এবং রোহিত পৌডেলের (Rohit Paudel) ২০ বলে ৩৩ রান করে খেলা শেষ করেন।

এই জয়ে ২০১৪ সালের পর প্রথমবারের মতো টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলার ১০ বছর পর দ্বিতীয় টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করে নেপাল। ৪ জুন থেকে ৩০ জুনের মধ্যে অনুষ্ঠিত হবে এই দ্বিবার্ষিক টুর্নামেন্ট। ওয়েস্ট ইন্ডিজ ও মার্কিন যুক্তরাষ্ট্র যৌথভাবে এই টুর্নামেন্টের আয়োজন করবে। ১০টি ভেন্যুতে মোট ৫৫টি ম্যাচ খেলবে ২০টি দল। আঞ্চলিক বাছাইপর্বের আগে অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, ভারত, নেদারল্যান্ডস, নিউজিল্যান্ড, পাকিস্তান, দক্ষিণ আফ্রিকা, শ্রীলংকা, আফগানিস্তান ও বাংলাদেশ জায়গা করে নিয়েছে। নেপাল ছাড়া পাপুয়া নিউ গিনি, কানাডা, আয়ারল্যান্ড ও স্কটল্যান্ড নিজেদের স্থান নিশ্চিত করেছে। এছাড়া আমেরিকা (এক স্থানের জন্য), আফ্রিকা (দুটি স্থানের জন্য) এবং এশিয়ার (দুটি স্থানের জন্য) বাছাইপর্বও চলছে।