Kapil Dev's Birthday:  ১৩১ টি টেস্ট ম্যাচে ৫২৪৮ রান এবং ৪৩৪ উইকেট পেয়ে ভারতীয় হিসেবে রেকর্ড গড়েন তিনি
Photo Source: Wikipedia

নয়াদিল্লি, ৬ ডিসেম্বর: ১৯৮৩-র বিশ্বকাপ। ভারতীয় ক্রিকেটকে প্রথম বিশ্বকাপ(1983 Cricket World Cup) এনে দিয়েছিলেন অধিনায়ক কপিল দেব। কপিল দেব মানেই ১৯৮৩-র বিশ্বকাপে জিম্বাবোয়ের বিরুদ্ধে ভারতের দুরন্ত জয়। কী হয়েছিল সেদিন মাঠে? তা কোনওদিন টেলিভিশনের পর্দায় দেখেনি কেউ। এবার বড় পর্দায় কপিল দেবের(Kapil Dev) ১৭৫ রানের নট আউট ইনিংস-সহ ভারতের জয়ের সেই মুহূর্ত দেখার অপেক্ষায় গোটা দেশ। চলতি বছরের ১০ এপ্রিল মুক্তি পেতে চলেছে '83। ১৯৮৩-র ঘটনা '83 ছবিতে। আজ অর্থাৎ ৬ এপ্রিল সেই ছবি দিয়েই কপিল দেবকে বার্থডে উইশ করলেন রণবীর সিং(Ranvir Singh)।

৬, দিনটি এক। তবে একজন জুলাই, অপরজন জানুয়ারি। মাসটা আলাদা হলেও বড় পর্দায় সব মিলেমিশে একাকার। ভারতীয় ক্রিকেটার কিংবদন্তী অধিনায়ক কপিল দেব বদলে গেলেন রণবীর সিং-এ। নাকি রণবীর সিং বদলে গেলেন কপিল দেবে। সেটি বোঝা দায়। কোঁকড়ানো চুল, মোটা গোঁফের মেকআপে কে বলবে রণবীর সিং কপিল দেব নন? কপিল দেবের ফ্যান হলেও বড় পর্দায় তাঁর চরিত্রে অভিনয় করাটা যথেষ্ট চাপের ছিল বলে জানালেন রণবীর সিং। এমনকী, নিজের শারীরিক কাঠামাতেও বেশ কিছু রদবদল আনেন তিনি। আরও পড়ুন: Priyanka Gandhi Meets Injured JNU Students: আহতদের সঙ্গে দেখা করতে হাসপাতাল ছুটলেন প্রিয়াঙ্কা গান্ধি বঢরা

৬ জানুয়ারি ১৯৫৯, পাঞ্জাবের চন্ডীগড়ে জন্ম কপিল দেবের। ডানহাতি ব্যাটসম্যান ও ডানহাতি ফাস্ট বোলার এবং অল-রাউন্ডারও তিনি। ১৯৭৮ সালে পাকিস্তানের বিরুদ্ধে টেস্টে প্রথম খেলেন কপিল দেব। শেষ টেস্ট ম্যাচ ছিল নিউজিল্যান্ডের বিরুদ্ধে ১৯৯৪ সালে। ১৩১ টি টেস্ট ম্যাচে চোট না পেয়ে ৫২৪৮ রান এবং ৪৩৪ টি উইকেট পান তিনি। যা আর কারোওর নেই। প্রথম ভারতীয় হিসেবে রেকর্ড গড়েন তিনি। ২২৫টি একদিনের ম্যাচে তিনি ঝুলিতে ভরেন মোট ৩৭৬৫ রান। ১৯৮৩-র বিশ্বকাপে সেরা বোলিং ৫/৪৩ এবং ওয়ান ডে সেঞ্চুরি ১। টেস্ট এবং ওয়ান ডে-তে সর্বোচ্চ উইকেটধারী ছিলেন তিনি। অধিনায়ক হিসেবে ১৯৮৩ থেকে ১৯৮৪ এবং ১৯৮৬ থেকে ৮৭ সালে ভারতের অধিনায়ক ছিলেন কপিল দেব।