IPL 2020: প্রথম ম্যাচ থেকেই ইয়ন মরগান ও প্যাট কামিন্সকে পাবে কেকেআর
Kolkata Knight Riders Venky Mysore. (Photo Credits: IANS)

২৩ সেপ্টেম্বর আইপিএলে (IPL 2020) মাঠ নামবে কলকাতা নাইট রাইডার্স (KKR)। যদিও কেকেআর-র প্রথম ম্যাচে ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ার খেলোয়াড়দের পাওয়া নিয়ে আশঙ্কা তৈরি হয়েছিল। তবে ফ্র্যাঞ্চাইজির সিইও ভেঙ্কি মাইসোর (Venky Mysore) শুক্রবার জানিয়ে দিয়েছেন যে ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ার খেলোয়াড়দের পাওয়া যাবে। অর্থাৎ কেকেআর-র প্রথম ম্যাচ থেকেই থাকছেন ব্যাটসম্যান ইয়ন মরগান (Eoin Morgan) এবং ফাস্ট বোলার প্যাট কামিন্স (Pat Cummins)।

ইংল্যান্ডে ওয়ানডে সিরিজ খেলছে অস্ট্রলিয়া। এরপর বিভিন্ন ফ্র্যাঞ্চাইজিতে যোগ দেবেন এই খেলোয়াড়রা। বিসিসিআই-র নিয়ম অনুযায়ী, সংযুক্ত আরব আমিরশাহিতে আসার পর এই দুই দেশের খেলোয়াড়দের বাধ্যতামূলক ৬ দিনের কোয়ারান্টিন থাকতে হবে। তাই এই মরশুমের প্রথম বা দ্বিতীয় ম্যাচ এই দুই দেশের খেলোয়াড়রা মিস করতে পারেন বলে আশঙ্কা ছিল। এপ্রসঙ্গে কলকাতা নাইট রাইডার্সের সিইও ভেঙ্কি মাইসোর জানাচ্ছেন, আমিরশাহিতে পৌঁছনোর পর দলের প্রথম ম্যাচেই সকল ইংরেজ এবং অজি ক্রিকেটারের পেতে পারে ফ্র্যাঞ্চাইজিগুলি। ক্রিকেটাররা যেহেতু একটা জৈব নিরাপত্তা বলয় থেকে এসে আরেকটি জৈব নিরাপত্তা বলয়ে প্রবেশ করছেন, সেহেতু তাঁদের ৬ দিনের বাধ্যতামূলক কোয়ারান্টিনের প্রয়োজন নেই। আরও পড়ুন: Mumbai Indians: আইপিএল ২০২০-র পাঁচ নম্বর ট্রফি জেতার লক্ষ্যে মুম্বই ইন্ডিয়ান্স, জানুন দলের অন্দরের খুঁটিনাটি

কলকাতা নাইট রাইডার্স এবং মুম্বই ইন্ডিয়ান্স একমাত্র ঘাঁটি গেড়েছে আবু ধাবিতে। সেখানে স্থানীয় প্রশাসনের নির্দেশিকা মেনে আমিরশাহির বাইরে থেকে আসাদের বাধ্যতামূলক কোয়ারান্টিনে যেতে হবে। কিন্তু মুম্বই শিবিরে কোনও ইংরেজ-অজি ক্রিকেটার যোগ দেওয়ার বিষয় নেই। কিন্তু কেকেআর শিবিরে ইংল্যান্ড থেকে এসে সরাসরি যোগ দেবেন ইয়ন মর্গ্যান, টম ব্যান্টন এবং প্যাট কামিন্সরা। সেক্ষেত্রে স্থানীয় প্রশাসনের নিয়ম মেনে তাঁদের ৬ দিনের বাধ্যতামূলক কোয়ারান্টিনে থাকতেই হবে। সেক্ষেত্রেও ২৩ সেপ্টেম্বর দলের প্রথম ম্যাচ থেকে তিন ক্রিকেটারকে পাওয়ার আশা করছেন নাইট সিইও। ভেঙ্কি মাইসোরের কথায়, "স্থানীয় প্রশাসনের সঙ্গে এব্যাপারে আমাদের আলচনা এখনও চলছে। তবে আমাদের তিন ক্রিকেটারকে ছ’দিনের কোয়ারেন্টাইনে থাকতে হবে বলেই মনে হচ্ছে। ওরা ১৭ সেপ্টেম্বর এসে পৌঁছবে। কিন্তু আমাদের প্রথম ম্যাচ যেহেতু ২৩ সেপ্টেম্বর সেহেতু ওই সময়ের মধ্যে কোয়ারেন্টাইন শেষ করে দলের সঙ্গে যোগ দিতে কোনও অসুবিধা হবে না।"

তবে ৬ দিন কোয়ারান্টিনের পর ক্রিকেটারদের দলের সঙ্গে যোগ দেওয়ার বিষয়টিও সহজ ছিল না বলে জানিয়েছেন মাইসোর। তাঁর কথায়, আবু ধাবির স্থানীয় প্রশাসনের নির্দেশিকা অনুযায়ী আমিরশাহির বাইরে থেকে আসা মানুষের জন্য ১৪ দিনের কোয়ারান্টিন বাধ্যতামূলক। কিন্তু স্থানীয় প্রশাসনের সঙ্গে দীর্ঘ আলোচনার পর এ বিষয়ে ছাড় পাওয়া গেছে।