ICC CWC 2023 Points Table: সেমিফাইনালে জায়গা প্রায় পাকা নিউজিল্যান্ডের; দেখুন বাকী দলের তালিকা
ICC World Cup All Squads (Photo Credit: ICC/ X)

গত ৫ অক্টোবর আহমেদাবাদে বর্তমান চ্যাম্পিয়ন ইংল্যান্ড ও নিউজিল্যান্ডের মধ্যকার ম্যাচ দিয়ে শুরু হয়েছিল ২০২৩ সালের আইসিসি পুরুষ ক্রিকেট বিশ্বকাপ। মোট ৪৮টি ম্যাচ ভারতের ১০টি মাঠে অনুষ্ঠিত হবে। ৫০ ওভারের এই টুর্নামেন্টে ১০টি দল অংশ নিয়েছে। তারা একে অপরের বিপক্ষে একবার করে রাউন্ড রবিন গ্রুপ পর্বের ফরম্যাটে খেলবে। গ্রুপ পর্বের ৪৫টি ম্যাচ শেষে পয়েন্ট টেবিলের শীর্ষ চারটি দল সেমি-ফাইনালে যাবে, যা ১৫ ও ১৬ নভেম্বর অনুষ্ঠিত হবে। ১০ দলের প্রত্যেকের প্রায় টুর্নামেন্টের শেষে শীর্ষে রয়েছে ভারত। শুধু তাই নয় ভারত প্রথম দল হিসেবে বিশ্বকাপ সেমিফাইনালে জায়গা করে নিয়েছে। দক্ষিণ আফ্রিকাকে ২৪৩ রান এবং শ্রীলঙ্কাকে ৩০২ রানের বিশাল ব্যবধানে হারানোর সঙ্গে ইংল্যান্ডকে ১০০ রানে, নিউজিল্যান্ডকে ৪ উইকেটে, পাকিস্তান এবং বাংলাদেশকে ৭ উইকেটে, প্রথম ম্যাচে চেন্নাইয়ে অস্ট্রেলিয়াকে ৬ উইকেটে এবং আফগানিস্তানকে ৮ উইকেটে হারিয়েছে তারা। New Zealand Beat Sri Lanka: বাড়ল সেমিফাইনালে যাওয়ার আশা! শ্রীলঙ্কাকে ৫ উইকেট হারাল নিউজিল্যান্ড

-এই মুহূর্তে দ্বিতীয় স্থানে রয়েছে দক্ষিণ আফ্রিকা। বিশ্বকাপের দ্বিতীয় দল হিসেবে সেমিফাইনালে জায়গা করে নিয়েছে প্রোটিয়ারা। শেষ ম্যাচে ভারতের বিপক্ষে ৮৩ রানে অলআউট হওয়ার আগে নিউজিল্যান্ডকে ১৯০ রান হারিয়ে এবং তাঁর আগে বাংলাদেশকে ১৪৯ রানে হারানোর সঙ্গে পাকিস্তানের বিপক্ষে রোমাঞ্চকর ১ উইকেটে জয় পেয়েছে তারা। নেদারল্যান্ডের বিপক্ষে অবিশ্বাস্য ৩৮ রানে হারের আগে প্রোটিয়ারা অস্ট্রেলিয়াকে ১৩৪ রানে এবং শ্রীলঙ্কাকে ১০২ রানে হারিয়েছে তারা।

-আফগানিস্তানের বিপক্ষে অবিশ্বাস্য ৩ উইকেটে জয় নিয়ে বিশ্বকাপের তৃতীয় দল হিসেবে সেমিফাইনালে জায়গা করে নিয়েছে অজিরা। ইংল্যান্ডকে ৩৩ রানে হারানোর আগে নিউজিল্যান্ডকে ৫ রানে অসামান্য ম্যাচে এবং নেদারল্যান্ডসকে ৩০৯ রানে হারিয়ে নিজেদের রান-রেটে অসামান্য উন্নয়ন করেছে অস্ট্রেলিয়া। এর আগে ভারত এবং দক্ষিণ আফ্রিকার কাছে পরাজিত হওয়ার পর শ্রীলঙ্কা এবং পাকিস্তানকে হারিয়ে তারা এখন তৃতীয় স্থানে রয়েছে।

-গতকাল শ্রীলঙ্কাকে ৫ উইকেটে হারিয়ে রান রেট বাড়িয়ে কিউইদের সেমিফাইনাল প্রায় পাকা। পাকিস্তানের কাছে ডিএলএস নিয়মে ২১ রানে হারার আগে দক্ষিণ আফ্রিকার কাছে ১৯০ রানে হারের ফলে রান রেট অনেক কমে গেছে নিউজিল্যান্ডের। এছাড়া অস্ট্রেলিয়ার কাছে ৫ রানে এবং ভারতের কাছে ৪ উইকেটে হারার আগে আফগানিস্তানকে ১৪৯ রানে, বাংলাদেশকে ৮ উইকেটে, প্রথম ম্যাচে গতবারের চ্যাম্পিয়ন ইংল্যান্ডকে ৯ উইকেটে এবং নেদারল্যান্ডসকে ৯৯ রানে পরাজিত করে কিউইরা এখন চতুর্থ স্থানে রয়েছে।

-শেষ ম্যাচে নিউজিল্যান্ডের বিপক্ষে ডিএলএস নিয়মে ২১ রানে জয় এবং এর আগে বাংলাদেশকে ৭ উইকেটে হারিয়েছে পাকিস্তান। এর আগে নেদারল্যান্ডসকে ৮১ রানে এবং শ্রীলঙ্কার বিপক্ষে ৩৪৪ রানের পাহাড় তাড়া করার পর, পাকিস্তান ভারত, অস্ট্রেলিয়া এবং আফগানিস্তানের কাছে হেরে এখন পঞ্চম স্থানে রয়েছে।

- অস্ট্রেলিয়ার কাছে ৩ উইকেটে হারের আগে নেদারল্যান্ডকে ৭ উইকেটে হারানোর সঙ্গে পাকিস্তান, শ্রীলঙ্কা এবং ইংল্যান্ডের মতো বড় দলকে হারানোর সঙ্গে নিউজিল্যান্ড, বাংলাদেশ এবং ভারতের বিপক্ষে হার নিয়ে ষষ্ঠ স্থানে নেমে গিয়েছে আফগানিস্তান।

-নেদারল্যান্ডকে ১৬০ রানে হারিয়ে দ্বিতীয় জয় তুলেছে ইংল্যান্ড। এর আগে অস্ট্রেলিয়ার বিপক্ষে ৩৩ রানে হার, ভারতের বিপক্ষে ১০০ রানে হার, শ্রীলঙ্কা, দক্ষিণ আফ্রিকা, আফগানিস্তান, নিউজিল্যান্ড কাছে পরাজয়ের সঙ্গে বাংলাদেশের বিপক্ষে একমাত্র জয় নিয়ে সপ্তম স্থানে উঠে এসেছে। আটটি ম্যাচে মাত্র দুটি ম্যাচ জিতে বিশ্বকাপ থেকে আনুষ্ঠানিকভাবে ছিটকে গেছে ইংল্যান্ড।

-শ্রীলঙ্কাকে শেষ ম্যাচে হারানোর সঙ্গে, নেদারল্যান্ডের বিপক্ষে ৮৭ রানে হার, পাকিস্তানের কাছে ৭ উইকেটে হেরে বিশ্বকাপ থেকে আনুষ্ঠানিকভাবে ছিটকে গিয়েছে বাংলাদেশ। প্রথম ম্যাচে আফগানিস্তানে ৬ উইকেটে হারানোর সঙ্গে ইংল্যান্ড, নিউজিল্যান্ড, দক্ষিণ আফ্রিকা এবং ভারতের বিপক্ষে পরাজয় নিয়ে পয়েন্ট তালিকায় অষ্টম স্থানে রয়েছে বাংলাদেশ।

-শ্রীলঙ্কা শেষ ম্যাচে নিউজিল্যান্ডের কাছে ৫ উইকেটে হার পেয়েছে, বাংলাদেশের কাছে ৩ ম্যাচে হেরে বিশ্বকাপ থেকে ছিটকে গেছে এখন তাঁদের চ্যাম্পিয়ন্স ট্রফিও হাতছাড়া। এর আগে ভারতের কাছে ৫৫ রানে অলআউট হওয়ার আগে দক্ষিণ আফ্রিকা, পাকিস্তান এবং অস্ট্রেলিয়ার বিপক্ষে হারার পর নেদারল্যান্ডসের এবং ইংল্যান্ডকে হারিয়ে দ্বিতীয় জয় তুলে নেওয়ার পর, আফগানিস্তানের কাছে ৭ উইকেটে হেরে এখন তারা নবম স্থানে রয়েছে।

-নেদারল্যান্ডস পাকিস্তান, শ্রীলঙ্কা, নিউজিল্যান্ড, অস্ট্রেলিয়া, আফগানিস্তান এবং ইংল্যান্ডের কাছে ১৬০ রানের বিশাল ব্যবধানে হারার সঙ্গে দক্ষিণ আফ্রিকা এবং বাংলাদেশকে ৮৭ রানে বিশাল ব্যবধানে জয়ের সঙ্গে দশম স্থানে রয়েছে। এছাড়া বিশ্বকাপ থেকে আনুষ্ঠানিকভাবে ছিটকে গেছে তারা।