Khelo India Youth Games 2023: জানুন, কেন আলাদা খেলো ইন্ডিয়া যুব গেমসের ষষ্ঠ সংস্করণ
Khelo India Youth Games in Tamilnadu (Photo Credit: @updates_tn/ X)

খেলো ইন্ডিয়া যুব গেমস এমন একটি প্রতিযোগিতা যেখানে বিভিন্ন ক্রীড়া বিভাগে ভবিষ্যতের তারকারা তাদের দক্ষতা প্রদর্শন করেন। আজ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী চেন্নাইয়ের আইকনিক জওহরলাল নেহরু স্টেডিয়ামে খেলো ইন্ডিয়া ইয়ুথ গেমস ২০২৩ উদ্বোধন করতে চলেছেন। দুই সপ্তাহব্যাপী এই ক্রীড়া উৎসবে (১৯ থেকে ৩১ জানুয়ারি) পর্যন্ত অনুষ্ঠিতব্য এই ইভেন্টে ২৬টি প্রতিযোগিতামূলক খেলায় সাড়ে পাঁচ হাজারেরও বেশি অ্যাথলেট অংশ নেবেন। এখানে তামিলনাড়ুতে খেলো ইন্ডিয়া যুব গেমসের পাঁচটি অনন্য বৈশিষ্ট্য তুলে ধরা হয়েছে যা যুব গেমসের ষষ্ঠ সংস্করণকে বিশেষ করে তুলেছে। Khelo India Youth Games 2023: আজ থেকে শুরু খেলো ইন্ডিয়া যুব গেমস, উদ্বোধনে প্রধানমন্ত্রী মোদী

দক্ষিণ ভারতে প্রথমবার

দক্ষিণ ভারতের পাশাপাশি তামিলনাড়ুতে প্রথমবার খেলো ইন্ডিয়া ইয়ুথ গেমস আয়োজিত হবে। ২০১৮ সালে প্রথম খেলো ইন্ডিয়া স্কুল গেমস হিসাবে কল্পনা করা হয়, গেমসটি ধীরে ধীরে বৃদ্ধি পেয়েছে এবং এর নামকরণ করা হয়েছে খেলো ইন্ডিয়া যুব গেমস। তামিলনাড়ুর খেলো ইন্ডিয়া ইয়ুথ গেমসের এক প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এবারের গেমসে ভারতের সমস্ত রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চল থেকে ৫,৫০০ এরও বেশি অ্যাথলিট অংশ নেবেন।

তামিলনাড়ু রাজ্যেই সব খেলা

খেলো ইন্ডিয়া ইয়ুথ গেমসের শেষ দুটি সংস্করণে, পরিকাঠামোর অভাবে কয়েকটি ক্রীড়া বিভাগ (শুটিং এবং সাইক্লিং) আয়োজক রাজ্যের বাইরে অনুষ্ঠিত হতে হয়। হরিয়ানায় অনুষ্ঠিত যুব গেমস চলাকালীন দিল্লিতে শুটিং এবং সাইকেল চালানো হয়, ২০২২ সালে মধ্যপ্রদেশ যখন হোস্ট করেছিল তখন সাইক্লিং আবার দিল্লিতে স্থানান্তরিত হয়। তবে গত তিনটি সংস্করণের মধ্যে তামিলনাড়ুই প্রথম রাজ্য যেখানে মেলাকোট্টাইয়ুরের তামিলনাড়ু ফিজিক্যাল এডুকেশন অ্যান্ড স্পোর্টস ইউনিভার্সিটির (টিএনপিইএসইউ) অত্যাধুনিক ভেলোড্রোমে সাইক্লিং সহ সমস্ত ক্রীড়া বিভাগ অনুষ্ঠিত হবে। ভেলাচেরি এবং আলামাড়িতে শ্যুটিং ইভেন্ট অনুষ্ঠিত হবে।

প্রথমবার মহিলা ম্যাসকট

প্রধান বহুমুখী প্রতিযোগিতা গেমগুলির জন্য মাসকট সাধারণত জাতীয় প্রাণী বা পাখির ডিজাইন রাখা হয়। তবে তামিলনাড়ু তার সমৃদ্ধ ঐতিহ্যবাহী ইতিহাস প্রদর্শনকারী প্রথম রাজ্য এবং তরুণ প্রজন্মকে কিংবদন্তি স্বাধীনতা সংগ্রামী রানী ভেলু নাচিয়ারের সাহসিকতা সম্পর্কে শিক্ষিত করতে চেয়ে তাঁকে ম্যাসকট হিসেবে ব্যবহার করেছে। রানী ভেলু নাচিয়ার প্রথম ভারতীয় রানী যিনি ইস্ট ইন্ডিয়া কোম্পানির বিরুদ্ধে যুদ্ধ করেন। এই ম্যাসকটের নাম রাখা হয়েছে 'বীর মাঙ্গাই' (সাহসী মহিলা)।

খেলো ইন্ডিয়ায় স্কোয়াশের অভিষেক

১৯৯০ সালে স্কোয়াশ র‍্যাকেটস ফেডারেশন অফ ইন্ডিয়া শহরে তাদের ইন্ডিয়া স্কোয়াশ অ্যাকাডেমি প্রতিষ্ঠা করার পর থেকেই স্কোয়াশ এবং চেন্নাইয়ের মধ্যে একটি বিশেষ সম্পর্ক রয়েছে। চেন্নাই তখন থেকে অসংখ্য জাতীয় এবং আন্তর্জাতিক তারকা তৈরি করেছে এবং গত বছর স্কোয়াশ বিশ্বকাপ সহ বড় স্কোয়াশ ইভেন্টের আয়োজন করেছে। আর খেলার সঙ্গে শহরের গভীর সম্পর্কের কথা মাথায় রেখে খেলো ইন্ডিয়া এই সংস্করণের তালিকায় প্রথমবার নিয়ে এসেছে স্কোয়াশকে। উল্লেখ্য, স্কোয়াশকে ২০২৮ লস অ্যাঞ্জেলেস অলিম্পিক প্রোগ্রামে যুক্ত হওয়া পাঁচটি নতুন খেলার মধ্যে একটি হিসাবে তালিকাভুক্ত করা হয়েছে। সুতরাং, খেলো ইন্ডিয়ায় খেলাধুলার সংযোজন নতুন প্রতিভা সনাক্ত করতে এবং সারা দেশে খেলাকে ছড়িয়ে দিতে সহায়তা করবে।

ডেমো স্পোর্টস হিসেবে আত্মপ্রকাশ সিলামবামের

তামিলনাড়ুর গর্ব এবং প্রাচীনতম অস্ত্র-ভিত্তিক মার্শাল আর্ট রূপগুলির মধ্যে একটি, সিলামবাম খ্রিস্টপূর্ব চতুর্থ শতাব্দী থেকে তামিলনাড়ুতে অনুশীলন করা হচ্ছে। এর প্রাথমিক অস্ত্র বাঁশ, তামিল সঙ্গম সাহিত্যে এর ব্যাপক উল্লেখ রয়েছে। এই মার্শাল আর্ট ফর্মটিকে কেন্দ্রীয় ক্রীড়া মন্ত্রক 'খেলাধুলার মাধ্যমে অন্তর্ভুক্তির প্রচার' (Promotion of inclusiveness through sports) উদ্যোগের অধীনে স্বীকৃতি দিয়েছে। সমস্ত খেলো ইন্ডিয়া ভেন্যুতে সিলামবাম প্রদর্শন করা হবে এবং প্রায় ১০০০ জন খেলোয়াড় ডেমো স্পোর্ট হিসাবে মার্শাল আর্টের এই অনন্য রূপে তাদের দক্ষতা প্রদর্শন করবেন।