নয়া নোট চালু হওয়ার ৭ বছর পেরোতে না পেরোতেই গত শুক্রবার রিজার্ভ ব্যাঙ্কের তরফে ঘোষণা করা হয়েছে, বাজার থেকে তুলে নেওয়া হচ্ছে ২ হাজার টাকার নোট (2000 note ban)। তারপরেই শোনা যাচ্ছিল, ২০০০ টাকার নোট ব্যাঙ্কে জমা দিতে কিংবা বদলাতে হলে ফর্ম পূরণ করতে হবে সঙ্গে আধার কার্ডের তথ্যও জরুরি। তবে শনিবার বিবৃতি জারি করে রিজার্ভ ব্যাঙ্কের তরফে জানানো হল, এই সমস্ত কিছুই গুজব (2000 note ban no form fill up)। গোলাপি নোট জমা দিতে আপাতত কোথাওই ফর্ম পূরণ করার প্রয়োজন নেই।নোট বদল নিয়ে বিজ্ঞপ্তি দিয়েছে দেশের সবথেকে বড় রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়াও(State Bank Of India)। এসবিআই জানিয়েছে, ১০টি ২০০০ টাকার নোট অর্থাৎ ২০ হাজার টাকা বদলের জন্য কোনও পরিচয় পত্র জমা দিতে বা দেখাতে হবে না। কোনও রিকুইজিশন স্লিপও লাগবে না। অর্থাৎ কোনও পরিচয়পত্র ছাড়াই ১০টি ২০০০ টাকার নোট স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়ার ব্রাঞ্চে গিয়ে বদলে ফেলা যাবে।

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (RBI) এবং স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (SBI) কোনও পরিচয় পত্র বা  প্রমাণ ছাড়াই নোট বিনিময়ের বিজ্ঞপ্তিগুলিকে চ্যালেঞ্জ করে বিজেপি নেতা এবং অ্যাডভোকেট অশ্বিনী উপাধ্যায় দিল্লি হাইকোর্টে একটি জনস্বার্থ মামলা (Public Interest Litigation) দায়ের করেছেন আজ।

(টুইটার, ইনস্টাগ্রাম এবং ইউটিউব সহ সোশাল মিডিয়া থেকে আপনার কাছে সর্বশেষতম ব্রেকিং নিউজ, ভাইরাল ট্রেন্ডস এবং ইনফরমেশন নিয়ে আসে SocialLY। উপরের পোস্টটি ব্যবহারকারীর সোশাল মিডিয়া অ্যাকাউন্ট থেকে সরাসরি এম্বেড করা হয়েছে এবং লেটেস্টলি এতে কোনও সংশোধন বা সম্পাদনা করেনি। সোশাল মিডিয়া পোস্টের মতামত এবং তথ্য লেটেস্টলি-র মতামতকে প্রতিফলিত করে না। লেটেস্টলি এর জন্য কোনও দায়বদ্ধতা বা দায় গ্রহণ করে না।)