দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশ কম্বোডিয়ার সাইবার অপরাধীদের খপ্পর থেকে কেন্দ্রীয় সরকার তারা এখনও পর্যন্ত ২৫০ জন নাগরিককে উদ্ধার করেছে এবং তাদের মধ্যে ৭৫ জনকে গত তিন মাসে ফিরিয়ে এনেছে বলে কেন্দ্র সরকারের তরফে জানানো হয়েছে। রবিবার ভারত সরকারের তরফে জানানো হয়েছে- অনেক ভারতীয়কে চাকরির প্রতিশ্রুতি দিয়ে কম্বোডিয়ায় নিয়ে যাওয়া হয়েছিল। তাদের ইচ্ছার বিরুদ্ধে আটকে রাখা হয়েছে এবং সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম ব্যবহার করে ভারতীয়দের বিরুদ্ধে সাইবার জালিয়াতি করতে বাধ্য করা হয়েছে বলে অভিযোগ।

যে সমস্ত ভারতীয় চাকরির জন্য কম্বোডিয়া যেতে চান তাদের জন্য বিদেশ মন্ত্রক একটি সতর্কতা জারি করেছে। প্রকৃতপক্ষে, কিছু ভারতীয় বিপুল বেতনের প্রলোভনে পড়ে চাকরি করতে গিয়ে মানব পাচারের ফাঁদে পড়ছে। এরপর সেই ভারতীয়রাই অনলাইন জালিয়াতি এবং অবৈধ কার্যকলাপে জড়িত হতে বাধ্য হয়।

বিদেশ মন্ত্রক পরামর্শ দিয়েছে যে ভারতীয়রা যারা চাকরির জন্য কম্বোডিয়া যেতে চান তাদের শুধুমাত্র অনুমোদিত এজেন্টদের মাধ্যমে সেখানে যাওয়ার চেষ্টা করা উচিত। এছাড়াও, কম্বোডিয়ায় আপনি যেখানে কাজ করতে যাচ্ছেন সেই কোম্পানি সম্পর্কে সম্পূর্ণ তথ্য সংগ্রহ করুন।ভারতীয় বিদেশ মন্ত্রক, কম্বোডিয়ায় তাদের দূতাবাসের মাধ্যমে, এই সমস্যার সমাধান করতে এবং আটকে পড়া ভারতীয়দের সাহায্য করার জন্য কম্বোডিয়ান কর্তৃপক্ষের সঙ্গে কাজ করছে।

এই ফাঁদ কি?

ভারতীয়রা ডাটা এন্ট্রি বা এই জাতীয় সহজ চাকরির মাধ্যমে চোরা শিকারীদের দ্বারা প্রলুব্ধ হয়। কিন্তু কম্বোডিয়ায় পৌঁছে তাদের হুমকি দেওয়া হয় এবং অনলাইনে প্রতারণা করতে বাধ্য করা হয়। এই জালিয়াতির মধ্যে রয়েছে জাল সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্ট তৈরি করা এবং লোকেদের প্রতারণা করার জন্য ষড়যন্ত্র করা। এসব লক্ষ্যমাত্রা পূরণ না করলে খাবার-দাবার মতো মৌলিক সুযোগ-সুবিধাও দেওয়া হয় না।

কত ভারতীয় আটকা পড়েছে?

সূত্রের খবর প্রায় ৫,০০০ ভারতীয় এই ফাঁদে আটকা পড়েছে। ওড়িশার রৌরকেলা পুলিশ যখন২০২৩ সালের ডিসেম্বরে একটি সাইবার ক্রাইম গ্যাংকে ফাঁস করে তখন জালিয়াতিটি প্রকাশ পায়। এই গ্যাংয়ের ৮ জনকে গ্রেফতার করা হয়েছে, যারা ভারতীয়দের কম্বোডিয়ায় পাঠাত বলে অভিযোগ।

এই ফাঁদ কি শুধু কম্বোডিয়ায়?

বিদেশ মন্ত্রকের তরফে জানানো হয়েছে, বিদেশে যাওয়ার জন্য এই ধরনের ভুয়ো চাকরি কেলেঙ্কারির ঘটনা অনেক দেশেই দেখা গেছে। এর মধ্যে রয়েছে পূর্ব ইউরোপ, উপসাগরীয় দেশ, মধ্য এশিয়ার দেশ, ইজরায়েল, কানাডা, মায়ানমার এবং লাওসের মতো দেশ।

ভারতীয়দের কি করা উচিত?

বিদেশ মন্ত্রক সতর্ক করেছে যে বিদেশে চাকরির জন্য যাওয়ার আগে একজনকে পুঙ্খানুপুঙ্খ তদন্ত করা উচিত। শুধুমাত্র অনুমোদিত এজেন্টদের মাধ্যমে বিদেশে যাওয়ার চেষ্টা করুন এবং আপনি যে কোম্পানিতে কাজ করতে যাচ্ছেন সে সম্পর্কে সম্পূর্ণ তথ্য সংগ্রহ করুন।

 

(টুইটার, ইনস্টাগ্রাম এবং ইউটিউব সহ সোশাল মিডিয়া থেকে আপনার কাছে সর্বশেষতম ব্রেকিং নিউজ, ভাইরাল ট্রেন্ডস এবং ইনফরমেশন নিয়ে আসে SocialLY। উপরের পোস্টটি ব্যবহারকারীর সোশাল মিডিয়া অ্যাকাউন্ট থেকে সরাসরি এম্বেড করা হয়েছে এবং লেটেস্টলি এতে কোনও সংশোধন বা সম্পাদনা করেনি। সোশাল মিডিয়া পোস্টের মতামত এবং তথ্য লেটেস্টলি-র মতামতকে প্রতিফলিত করে না। লেটেস্টলি এর জন্য কোনও দায়বদ্ধতা বা দায় গ্রহণ করে না।)