Google India's 'Year In Search 2020': ২০২০ সালে ভারতে গুগল সার্চে শীর্ষে আইপিএল, দ্বিতীয়স্থানে করোনাভাইরাস
IPL 2020 winners (Photo Credits: @IPL/Twitter)

নতুন দিল্লি, ৯ ডিসেম্বর: গুগল ইন্ডিয়ার (Google India) 'ইয়ার ইন সার্চ ২০২০' অনুযায়ী (Year In Search 2020), ২০২০ সালে ভারতে গুগল সার্চে শীর্ষে 'ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ' (IPL)। দ্বিতীয় স্থানে রয়েছে 'করোনাভাইরাস' (Coronavirus)। গত বছর গুগল সার্চে শীর্ষ ট্রেন্ডিং ক্যোয়ারি ছিল 'আইসিসি ক্রিকেট বিশ্বকাপ'। আইপিএল বিশ্বের সবচেয়ে সফল ও জনপ্রিয় আঞ্চলিক ক্রিকেট টুর্নামেন্ট। গুগল সার্চে তৃতীয় স্থানে রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রে নির্বাচনের ফলাফল, এরপরে রয়েছে প্রধানমন্ত্রীর কৃষক সম্মান নিধি (প্রধানমন্ত্রী কিষাণ প্রকল্প), বিহার নির্বাচন ফলাফল এবং দিল্লির নির্বাচন ফলাফল।

সর্বাধিক সার্চের তালিকায় সপ্তম স্থানে রয়েছে প্রয়াত অভিনেতা সুশান্ত সিং রাজপুত অভিনীত 'দিল বেচারা' ছবি। এরপর রয়েছে মার্কিন প্রেসিডেন্ট ইলেক্ট জো বাইডেন, লিপ ডে ও সাংবাদিক অর্ণব গোস্বামী। গুগলের তালিকা অনুযায়ী, নির্ভয়া কেস, লকডাউন, ভারত-চিন সংঘাত ও রাম মন্দির শীর্ষস্থানীয় সার্চগুলির মধ্যে প্রথম দশে স্থান পেয়েছে। উয়েফা চ্যাম্পিয়ন লিগ, ইংলিশ প্রিমিয়ার লিগ, ফ্রেঞ্চ ওপেন এবং লা লিগা সর্বাধিক সার্চ হওয়া খেলার ইভেন্টগুলির মধ্যে অন্যতম। আরও পড়ুন: Boy Flies With Giant Kite: দৈত্যাকার ঘুড়ির সঙ্গে বাতাসে ভাসছে নাবালক, সোশ্যাল মিডিয়ায় ভাইরাল শকিং ভিডিও

সর্বাধিক সার্চ হওয়া ব্যক্তিত্বের তালিকার শীর্ষে রয়েছেন মার্কিন রাষ্ট্রপতি নির্বাচিত জো বাইডেন, তাঁর পরে সাংবাদিক অর্ণব গোস্বামী। আত্মহত্যায় প্ররোচনা দেওয়ার অভিযোগে মহারাষ্ট্র পুলিশ তাঁকে গ্রেপ্তার করার পরে অর্ণব খবরের শিরোনামে উঠে আসেন। উত্তর কোরিয়ার নেতা কিম জং উন এবং অভিনেতা অমিতাভ বচ্চন যথাক্রমে চতুর্থ এবং পঞ্চম স্থানে রয়েছেন। এই তালিকায় অভিনেত্রী কঙ্গনা রানাওয়াত, রিয়া চক্রবর্তী এবং অঙ্কিতা লোখান্দেও রয়েছেন।

প্রয়াত অভিনেতা সুশান্ত সিং রাজপুতের 'দিল বেচারা' ছবি সর্বাধিক সন্ধান করা সিনেমার শীর্ষস্থানে রয়েছে। টিভি / ওয়েব সিরিজের তালিকার শীর্ষে নেটফ্লিক্সের 'মানি হিস্ট'। 'দিল বেচারা'-র পরে সুরিয়া অভিনীত তামিল মুভি 'সুররাই পোট্র', অজয় ​​দেবগন অভিনীত 'তানহাজি', শকুন্তলা দেবী এবং গুঞ্জন সাক্সেনা-দ্যা কারগিল গার্ল।

উল্লেখযোগ্য ভাবে কয়েকটি খাবারের রেসিপির সার্চও ট্রেন্ডিং হয়েছে গুগলে। যেমন 'কীভাবে পনির তৈরি করতে হবে?', 'কীভাবে প্রতিরোধ ক্ষমতা বাড়াতে হবে?', 'ডালগোনা কফি কীভাবে তৈরি করতে হবে?', 'প্যান কার্ডকে আধার কার্ডের সাথে কীভাবে সংযুক্ত করব? 'এবং 'ঘরে কীভাবে স্যানিটাইজার তৈরি করবেন?'। সর্বাধিক সন্ধান করা শব্দের মধ্যে, বেশিরভাগ ভারতীয় 'করোনভাইরাস কী' জানতে সার্চ করেছেন, তারপরে আছে 'কে বিনোদ?', 'কোভিড -১৯', 'প্লাজমা থেরাপি কী', 'সিএএ কী?' ইত্যাদি।