গ্রীষ্মকাল পড়ল গুগলের, ডুডলে আজ বছরের সবচেয়ে বড় দিনকে আদরে স্বাগত
Summer season google doodle (Photo Credits: Google)

Summer Season 2019 Google Doodle- কলকাতায় বর্ষা পড়ল বলে। তীব্র দাবদাহের মাঝেও দেশের বিভিন্ন অংশে আসছে স্বস্তির বর্ষা। তবে গুগলে আজ গরম দিবসের ডুডলে সেজেছে। ডুডলিংয়ের মাধ্যমে প্রতিদিনই কোনও না কোনও বার্তা বা শুভেচ্ছা পাঠায় বিশ্বের সবচেয়ে বড় সার্চ ইঞ্জিন 'গুগল'। আর আজ, ২১ জুন পৃথিবীর সবচেয়ে লম্বা দিনে গুগল ডুডলে ধরা পড়ল অন্য ধাঁচের শুভেচ্ছা। আসলে আজ উত্তর গোলার্ধে সবচেয়ে সবচেয়ে বড় দিন। আর ২১ জুন, দিনটাকে বলা হয় উত্তরায়ন দিবস। আয়ন শব্দের অর্থ পথ বা গতি ।

২১ শে জুন উত্তর গোলার্ধে সবচেয়ে বড় দিন ও ছোটো রাত্রি হয় । ২২শে ডিসেম্বর থেকে ২১শে জুন চলে সূর্যের উত্তরায়ন। তারপর হয় দক্ষিণায়ন। আর উত্তরায়নের শেষ দিনে পালিত হয় সূর্যের উত্তরায়ন বা'Summer solstice'দিবস হিসেবে। আজ, ২১ জুন সূর্য পৃথিবীর উত্তর গোলার্ধের কর্কটক্রান্তি রেখের উপর অবস্থান করে লম্বাভাবে কিরণ দেয়। এই সময় উত্তর গোলার্ধে গ্রীষ্মকাল ও দক্ষিণ গোলার্ধে শীতকাল এবং দীর্ঘ দিন ও ক্ষুদ্রতম রাত হয়। Solstice শব্দটি ল্যাটিন শব্দ solstitium শব্দটা থেকে এসেছে। আরও পড়ুন-

যার মানে হল সূর্য স্থির দাঁড়াল। সূর্ষ। কিরণ ক্রমে উত্তর থেকে সরে ২১ জুন পৃথিবীর উত্তর গোলার্ধের কর্কটক্রান্তির উপর স্থির দেখা যায় বলে উত্তরয়ান নামকরণ করা হয়। ঠিক যেমন এর বিপরীত কারণে ২১ ডিসেম্বরে বলা হয় সূর্যের দক্ষিণায়ন (winter solstice)। সেদিন উত্তর গোলার্ধে হয় সবচেয়ে ছোট দিন, আর দক্ষিণ গোলার্ধে হয় সবচেয়ে বড় দিন।

আজকে উত্তরক গোলার্ধে সবচেয়ে বড় দিন। কর্কট আর মকর নামে দু দুটো ক্রান্তি রেখা চলে গেছে পৃথিবীর ঠিক উপর দিয়ে। আর ওদের মধ্যে দিন কতটা বড় হবে সেটা ঠিক করে দেয় কর্কটক্রান্তি রেখা। ওটাকে উত্তরের রেখাও বলা যায়। কালকের সকাল আর সন্ধের সূর্যটা সবচাইতে বেশি হেলে থাকবে ওই উত্তরেই। আর ঠিক দুপুরবেলা সূর্য থাকবে কর্কটক্রান্তি রেখার একেবারে মাঝ বরাবর। ওই সময় সূর্যের নিচে গিয়ে দাঁড়ালে কারও কোনো ছায়াই পড়বে না।