‘Penis Snake’: ফ্লোরিডায় উদ্ধার বিরল প্রজাতির 'পেনিস স্নেক'
পেনিস স্নেক

ফ্লোরিডা, ২ অগাস্ট: আমেরিকার দক্ষিণ ফ্লোরিডায় (South Florida) মিলেছে বিরল প্রজাতির 'পেনিস স্নেক' (Penis Snake)। যাকে 'রাবার ইলস'ও (Rubber Eels)বলা হয়। এই প্রজাতির সাপ খুবই আক্রমণাত্মক হয়ে থাকে। রহস্যময় 'পেনিস স্নেক' পা-বিহীন একটি উভচর প্রাণী যাকে ক্যাসিলিয়ান বলা হয়। এর উচ্চতা হয় সর্বাধিক ৫ ফুট। এই সাপটি প্রথমবার উদ্ধার হয় ২০১৯ সালে মিয়ামি আন্তর্জাতিক বিমানবন্দরের নিকট অবস্থিত তামিয়ামি নামক একটি খাল থেকে।

এরপর থেকেই এই সাপটি নিয়ে গবেষণা চলছে। ফ্লোরিডা মিউজিয়ামের তরফে করা সাপটির ডিএনএ টেস্ট থেকে জানা যায়, এটি কলম্বিয়া কিংবা ভেনেজুয়েলার স্থানীয়। এদের উচ্চতা ছোট, বড় নানাকর্ম হয়ে থাকে। তবে ৫ ফুটের থেকে বড় হয় না। তামিয়ামি খাল থেকে যে সাপটিকে উদ্ধার করা হয়েছিল তার উচ্চতা ছিল ২ ফুট। জলের মধ্যে জলজ উদ্ভিদ খেয়ে বেঁচে থাকে। আরও পড়ুন, শ্যাম্পেনে চোবানো চর্বিতে ভাজা স্বর্ণকুচির টপিংয়ে ফ্রেঞ্চ ফ্রাই, দাম কত জানেন?

ফ্লোরিডা মিউজিয়ামের সরীসৃপ-বিদ কোলম্যান শীহি জানিয়েছেন, খুব কম মানুষই 'পেনিস স্নেক' সম্বন্ধে জানেন। এরা খুব একটা বিপজ্জনক হয় না, না এরা ভয়ানক শিকারী হয়। এরা ছোট ছোট জীবজন্তুকে শিকার করে। এখনও পর্যন্ত 'পেনিস স্নেক' বা 'রাবার ইলস'-র সম্বন্ধে কেউ বিশেষ জানে না। তবে ফ্লোরিডায় নতুন প্রজাতির সাপ দেখে বেশ অবাকই হয়েছেন তাঁরা।