Viral: সেঞ্চুরিতে পেট্রোল, ক্রিকেট ব্যাট ও হেলমেট হাতে ভাইরাল যুবক (দেখুন ছবি)
পেট্রোলের সেঞ্চুরিতে অভিনব প্রতিবাদ (Photo Credits: Twitter)

করোনা রাহুর গ্রাস থেকে এখনও মুক্তি পায়নি দেশ। আর লকডাউনের মাশুল তো প্রতিমুহূর্তে দেশের আমজনতাকেই গুনতে হচ্ছে। হু হু করে বাড়ছে জ্বালানি তেলের মূল্য (Petrol Price)। রান্নার গ্যাসও আকাশছোঁয়া। দিন যত গড়াচ্ছে জ্বালানি তেলের মূল্যবৃদ্ধি নিয়ে জনমনে ক্ষোভ জমছে। তবে কেন্দ্রের তাতে কোনও হেলদোল নিয়ে, তাইতো প্রতিদিনই প্রোমোশন পেয়ে লাফিয়ে লাফিয়ে বাড়ছে পেট্রোল ডিজেলের দাম। মধ্যপ্রদেশের রাজধানী ভোপালে যেই না প্রিমিয়াম পেট্রোলের দাম লিটার প্রতি ১০০ টাকা ছুঁয়েছে প্রায় সঙ্গে সঙ্গেই শাসকদল বিজোপির বিরুদ্ধে আক্রমণ শানাতে শুরু করেছে কংগ্রেস। ইতিমধ্যে সোশ্যাল মিডিয়ায় একটি ছবিও ভাইরাল হয়েছে। তাতে দেখা যাচ্ছে ভোপালের এক পেট্রোল পাম্পের বাইরে ডানহাতে হেলমেট ও বাঁ হাতে ক্রিকেট ব্যাট নিয়ে সেঞ্চুরি সাইন দেখাচ্ছেন একজন।

ভাইরাল ছবিটিতে নেটিজেনদের কমেন্ট উপচে পড়েছে। কেউ লিখেছেন, পেট্রোল সেঞ্চুরি পার করেছে, পাম্পকে সেলামি দেওয়া এক ক্রেতাকে দেখুন। কঠিন সংগ্রামের পর অবশেষে সেঞ্চুরি হাঁকালো পেট্রোল। পেট্রোল সেঞ্চুরি কোঠায়, ভারতীয়রা এবার উদযাপনে মাততে চলেছে। রবিবার ভোপালে পেট্রোলের মূল্য ৯৯ টাকা ৮২ পয়সা ছুঁয়েছে। আর রিটেলে ৯৬ টাকা ৯৬ পয়সা খরচ করে এক লিটার পেট্রোল কিনতে হয়েছে। অন্যদিকে ভোপালে গতকাল প্রতি লিটার ডিজেল বিকিয়েছে ৮৭ টাকা ১৪ পয়সায়।

বলা বাহুল্য, দেশের অন্যান্য রাজ্যের তুলনায় মধ্যপ্রদেশের বাসিন্দাদের বেশি টাকা ট্যাক্স দিয়ে পেট্রোল ও ডিজেল কিনতে হয়। ক্রেতাকে পেট্রোল কিনতে হলে লেভি ও সেস মিলিয়ে অতিরিক্ত ৩৯ শতাংশ দিতে হয় আর ডিজেল কিনতে হলে পকেট থেকে ২৮ শতাংশ অতিরিক্ত খরচ হয়। কেন্দ্র প্রতিলিটার পেট্রোলে ৩১ টাকা কর নেয় এবং প্রতি লিটার ডিজেলে নেয় ২৩ টাকা করে কর। ২০১৭-তে দেশে ডায়নামিক ফুয়েল প্রাইসিং চালু হয়েছে। তারপর থেকেই পেট্রোল ও ডিজেলের মূল্যবৃদ্ধি অনিশ্চিত হয়ে গিয়েছে।