16ft-Long Oarfish In Chile: চিলির উপকূলে ১৬ ফুট দৈর্ঘ্যের দৈত্যকৃতি মাছ, ডাঙায় তুলতে ক্রেনের ব্যবহার, দেখুন ভিডিও
Fishermen Catch 16ft-Long Oarfish (Photo: Youtube)

নতুন দিল্লি, ১৫ জুলাই: চিলির (Chile) একদল জেলে সম্প্রতি বিশালাকার এক মাছ ধরেছে। ১৬ ফুট দৈর্ঘ্যের দৈত্যকৃতি মাছটিকে ডাঙায় তুলে আনতে ক্রেন ব্যবহার করতে হয়েছে। আর সেই ভিডিও সোশাল মিডিয়ায় ভাইরাল হয়ে গিয়েছে। ক্লিপটিতে দেখা যাচ্ছে যে মাছের মাথায় ক্রেন লাগিয়ে পাড়ে তুলে আনছেন শ্রমিকরা। জানা গিয়েছ, ওই দৈত্যাকৃতি মাছটি অরফিশ (Oarfish) হিসাবে পরিচিত। দৈত্যাকৃতি এই মাছের ভিডিওটি বেশ কয়েকটি সোশাল মিডিয়া প্ল্যাটফর্মে শেয়ার করা হয়েছে। তবে এটি প্রথম টিকটকে পোস্ট করা হয়েছিল, যেখানে এটি প্রায় ১০ মিলিয়ন ব্যবহারকারী দেখেছে।

ঐতিহ্যগতভাবে সুনামি এবং ভূমিকম্পের জন্য এই মাছটিকে অশুভ লক্ষণ হিসাবে দেখা হয়। এক ব্যবহারকারী লিখেছেন,"এটি একটি ভীতিকর আশ্চর্যজনক মাছ।" অন্য একজন উদ্বেগ ব্যাখ্যা করে লিখেছেন, "অরফিশ গভীর জলে বাস করে। এটা বলা হয় যে যখন তারা পাড়ের দিকে আসে তখন টেকটোনিক প্লেটগুলি চলাচল করে।" ইন্টারনেট ব্যবহারকারীরা বিশ্বাস করেন যে এই প্রাণীটির উপকূলের কাছে আসা মানে জলে নিচে ভূমিকম্পের সংকেত। যদিও এই তত্ত্বটি কখনই বিজ্ঞান দ্বারা নিশ্চিত করা হয়নি। আরও পড়ুন: Viral Food: জিরা সোডার জলে ওরিও বিস্কুট, তাতে মিশল ডিম; দেখুন কলকাতার স্ট্রিটফুড

দেখুন ভিডিও:

অরফিশ দৈর্ঘ্যে ১১ মিটার পর্যন্ত হতে পারে। তারা সাধারণত গভীর জলে বাস করে এবং শুধুমাত্র অসুস্থতার সময় বা মারা যাওয়ার আগে বা প্রজননের সময় পাড়ের দিকে আসে। এপ্রিল মাসে নিউজিল্যান্ডের একটি সমুদ্র সৈকতে একটি অরফিশ পাওয়া গিয়েছিল।