Fact Check: ১৫ জুন থেকে 'ইন্ডিয়া' নয়, দেশের নাম সমস্ত ভাষায় 'ভারত' বলা হবে? জানুন আসল সত্যি
(Photo Credits: Twitter)

নতুন দিল্লি, ৬ জুন: দেশে করোনাভাইরাসের (Coronavirus) মহামারী যত মারাত্মক আকার নিচ্ছে ততই বাড়ছে ভুয়ো খবর (Fake News)। আর সেই সব ভুয়ো খবর ছড়াচ্ছে সোশাল মিডিয়ার মাধ্যমে। এই ধরনের মহামারী ও সঙ্কেটের সময় কিছু লোক সোশাল মিডিয়ায় ভুয়ো বার্তা ছড়িয়ে দিচ্ছেন, আর সেই সব বার্তা যাচাই না করে শেয়ার হচ্ছে। সর্বশেষে গুজব ছড়িয়েছে একটি দাবিকে কেন্দ্র করে। বেশ কয়েকটি পোস্ট ভাইরাল হচ্ছে, যেখানে দাবি করা হচ্ছে যে চলতি বছরের ১৫ জুন থেকে দেশের নাম পরিবর্তন করে 'ভারত' (Bharat) করা হবে।

বেশ কয়েকটি টুইটার ব্যবহারকারী দাবি করেছেন যে ১৫ জুন থেকে ভারতকে সমস্ত ভাষায় 'ভারত' বলা হবে। তাদের অনেকেরই দাবি, সুপ্রিম কোর্ট নাকি এই বিষয়ে রায় দিয়েছে। একজন ব্যবহারকারী হিন্দিতে বলেছেন, "১৫ জুন থেকে ইন্ডিয়া (India)-কে সমস্ত ভাষায় ভারত বলা হবে।" আরও পড়ুন: Amul 'Exit the Dragon' Ad Controversy: বিষয়বস্তু নয়, সুরক্ষার কারণেই নিষ্ক্রিয় করা হয়েছিল আমুলের টুইটার অ্যাকাউন্ট; জানাল টুইটার

লেটেস্টলি-র ফ্যাক্ট চেক টিম সন্ধান করেছে যে সোশাল মিডিয়ায় ভাইরাল হওয়া দাবিগুলি নকল। সুপ্রিম কোর্ট সম্প্রতি ইন্ডিয়া থেকে ভারত নামকরণের জন্য আবেদন নাকচ করে দেয়। একটি আবেদনের শুনানিতে ভারতের প্রধান বিচারপতি এসএ ববদে ( SA Bobde) আবেদনকারীকে বলেছিলেন যে সংবিধানে (Constitution) ইন্ডিয়া-কে ইতিমধ্যেই 'ভারত' বলা হয়। অতএব, সুপ্রিম কোর্টের ইন্ডিয়াকে ভারত বলার নির্দেশের দাবিটি মিথ্যা। নেটিজেনদের অনুরোধ করা হয়েছে যে কোনও যাচাই না করে কোনও কিছু শেয়ার করা ঠিক নয়।

FACT CHECK

India to Be Called 'Bharat' From June 15? Viral Message Claiming The Same on Twitter is Fake, Here's The Fact Check

Claim :

India will be renamed as "Bharat" from June 15, 2020.

Conclusion :

Supreme Court has issued no such order. Hence, the claim of SC ordering India to be called Bharat is false.