Magh Bihu 2023 Wishes In Bengali: বিহু উৎসবের আনন্দে প্রিয়জনদের পাঠান শুভেচ্ছাবার্তা; শেয়ার করুন Facebook, WhatsApp, Twitter ও Messenger এ

ভোগালী বিহু বা মাঘ বিহু প্রত্যেক বছর মাঘ মাসে পালন করা হয়। 'ভোগালী' শব্দটি ভোগ বা খাদ্য থেকে উৎপন্ন হয়েছে। মাঘ বিহু তিন দিন ধরে মহাসমারোহে পালন করা হয়। নিয়মানুসারে পৌষ সংক্রান্তির দিনের বিকেল বেলায়,যেটি উরুকা নামেও সুপরিচিত, যুবকেরা নদীর তীরে মাঠে উৎপাদিত শস্যের খড় সাজিয়ে ভেলাঘর নামক কুটির নির্মাণ করে থাকেন এবং তা দিয়ে রাত্রে মেজি নামক আগুন জ্বালিয়ে এই মাঘ বিহু উৎসব পালন করেন। নিশীথ কালে তারা মেজির চারিপাশে একত্রিত হয়ে বিহুগীতের সংগীত পরিবেশন করেন, ঢোল আদি বাদ্যযন্ত্র বাজান এবং সমবেতভাবে আহার করে থাকেন । পরবর্তী প্রহর অর্থাৎ সকালবেলায় তারা স্নানাদি সম্পন্ন করে মূল মাজিতে আগুন জ্বালান এবং ওই আগুনে পিঠা ও সুপুরি নিক্ষেপ করে থাকেন । এরপর সকলে মিলে তাঁরা অগ্নিদেবের কাছে প্রার্থনা জানান এবং তারপর সেই এলাকার ফলগাছগুলিতে শস্য বেঁধে দেওয়া হয়ে থাকে। উৎসবের সেই বিশেষ দিনটিতে সারাদিন ধরে চলে মোষের লড়াই, মোরগের লড়াই প্রভৃতি অভিনব ক্রীড়া প্রদর্শন।

তাই বিহু উৎসবের আনন্দে মেতে ওঠার আগেই পরিবার পরিজন, বন্ধু বান্ধব সহ সকলকেই পাঠিয়ে রাখুন লেটেস্টলি বাংলার শুভেচ্ছা পত্র।