Kali Puja 2023 : পঞ্জিকা মতে এ বছর কবে পড়েছে কালীপুজো? ত্রয়োদশী থেকে অমাবস্যা রইল সময় ও তিথির বিবরণ
Kali Pujo Timing Photo Credit: Facebook

দুর্গাপুজো ও কোজাগরী লক্ষ্মীপুজোর পর এবার শুরু আরও এক উৎসবের প্রস্তুতি, দীপাবলি ও কালীপুজো। কার্তিক মাসের কৃষ্ণপক্ষের অমাবস্যা তিথিতে হয় কালী পুজো বা শ্যামা পুজো। দেশের বিভিন্ন প্রান্তে প্রায় মাস খানেক আগে থেকেই শুরু হয়ে যায় প্রস্তুতি। বাংলার মন্দিরে মন্দিরে কালীপুজোর পাশাপাশি বাড়ি ও বারোয়ারিতেও পালিত হয় এই পুজো।

ব্রহ্মকমল নামক তন্ত্রগ্রন্থের মতে, কালী বঙ্গদেশের অধিষ্ঠাত্রী দেবী। কার্ত্তিক মাসের অমাবস্যা তিথিতে দীপান্বিতা কালীপূজা বিশেষ জাঁকজমক সহকারে পালিত হয়। এছাড়া মাঘ মাসের চতুর্দশী তিথিতে রটন্তী কালীপুজো ও জ্যৈষ্ঠ মাসে ফলহারিণী কালীপুজোও বিশেষ জনপ্রিয়। কালী বা কালিকা হলেন আদ্যাশক্তির এর রূপ। শাক্ত মতে, কালী বিশ্বব্রহ্মাণ্ড সৃষ্টির আদি কারণ।

বাঙালি হিন্দু সমাজে কালীর মাতৃরূপের পূজা বিশেষ জনপ্রিয়। পুরাণ ও তন্ত্র সাহিত্যে কালীর বিভিন্ন রূপের বর্ণনা পাওয়া যায়। দক্ষিণাকালী, ভদ্রকালী, সিদ্ধকালী, গুহ্যকালী, শ্মশানকালী, মহাকালী, রক্ষাকালী ইত্যাদি। আবার বিভিন্ন মন্দিরে "ব্রহ্মময়ী", "ভবতারিণী", "আনন্দময়ী", "করুণাময়ী" ইত্যাদি নামে কালীপ্রতিমা পূজা করা হয়। এই সব রূপের মধ্যে দক্ষিণাকালীর বিগ্রহই সর্বাধিক পরিচিত ও পূজিত। দক্ষিণাকালী চতুর্ভূজা, তার চার হাতে খড়্গ, অসুরের ছিন্ন মুণ্ড, বর ও অভয়মুদ্রা রয়েছে। তার গলায় রয়েছে নরমুণ্ডের মালা। দেবীর গায়ের রং কালো। মাথায় আলুলায়িত চুল এবং তিনি শিবের বুকে ডান পা আগে রেখে দণ্ডায়মান।

কালীপুজোর তিথি ও সময়ঃ-

ভারতীয় সময় অনুসারে, বাংলার ২৩ কার্তিক ১৪৩০, ইংরেজি ১০ নভেম্বর ২০২৩ শুক্রবার সকাল ১১.৪০ থেকে বাংলার ২৪ কার্তিক ১৪৩০, ইংরেজি ১১ নভেম্বর, শনিবার দুপুর ১টা ৫মিনিট অবধি কৃষ্ণ ত্রয়োদশী। তাই শুক্রবার এয়োদশী পালন এবং  ধনতেরাস উদযাপন হবে।

বাংলার ২৪ কার্তিক ১৪৩০, ইংরেজি ১১ নভেম্বর, শনিবার দুপুর ১টা ৫মিনিটের পর থেকে কৃষ্ণ চতুর্দশী শুরু। এই বিশেষ দিনটি ছোট দীপাবলি, নরক চতুর্দশী, যম চতুর্দশী, রূপ চতুর্দশী বা রূপ চৌদাস নামেও পরিচিত। এই দিনে যমের পুজো করা হয়, জ্বালানো হয় যম প্রদীপ। ১৪ শাক খাওয়া বা ১৪ প্রদীপ জ্বালানোর রীতি আছে আজকের দিনে।

বাংলার ২৫ কার্তিক ১৪৩০, ইংরেজি ১২নভেম্বর রবিবার  দুপুর ২ টো ৪০ মিনিট থেকে ১৩ নভেম্বর ২০২৩ সোমবার দুপুর ২টো ২৮ মিনিট পর্যন্ত থাকবে অমাবস্যা তিথি।

পুজোর প্রদোষ কাল:

বিকেল ৫ টা ২৯ মিনিট থেকে সন্ধ্যে ৮ টা ০৮ মিনিট পর্যন্ত। বৃষভকাল ৫ টা ৩৯ মিনিট থেকে ৭ টা ৩৫ মিনিট পর্যন্ত।

পুজোর অমৃত যোগ:

অমৃত যোগ- দিবা ঘ ৬।৫০ গতে ৮।৫৭ মধ্যে ও ১১।৪৮ গতে ২।৩৯ মধ্যে এবং রাত্রি ঘ ৭।২৭ গতে ৯।১৪ মধ্যে ও ১১।৫৩ গতে ১।৪০ মধ্যে ও ২।৩৩ গতে ৫।৫৩ মধ্যে অমৃতযোগ।