International Day of Democracy 2023: আন্তর্জাতিক গণতন্ত্র দিবসের গুরুত্ব ও ইতিহাস জানুন
International Day of Democracy (File Image)

কলকাতা: আজ আন্তর্জাতিক গণতন্ত্র দিবস। প্রতি বছর ১৫ সেপ্টেম্বর সারা বিশ্বে পালিত হয় এই দিনটি। বিশ্বে গণতান্ত্রিক মূল্যবোধ প্রতিষ্ঠা ও সংরক্ষণ সম্পর্কে জনগণকে সচেতন করার লক্ষ্যে আন্তর্জাতিক গণতন্ত্র দিবস (International Day of Democracy) পালিত হয়। ২০০৭ সালে জাতিসংঘের সাধারণ পরিষদে (UNGA) একটি প্রস্তাব পাস হয়। তারপর থেকে জাতিসংঘের সাধারণ পরিষদের উদ্যোগে বিশ্বের সমস্ত গণতান্ত্রিক দেশে এই দিনে আন্তর্জাতিক গণতন্ত্র দিবস পালিত হয়। ২০২৩ সালে আন্তর্জাতিক গণতন্ত্র দিবসের থিম হলো ‘পরবর্তী প্রজন্মের ক্ষমতায়ন’।

গণতন্ত্র শব্দটি গ্রীক শব্দ 'ডেমোস' অর্থাৎ (নগর-রাষ্ট্রের নাগরিক) এবং 'ক্র্যাটোস' অর্থাৎ ('ক্ষমতা' বা 'শাসন' ) থেকে উদ্ভূত। এতে মানবাধিকারের প্রতি শ্রদ্ধা, মৌলিক স্বাধীনতা এবং সার্বজনীন ভোটাধিকারের মাধ্যমে পর্যায়ক্রমিক ও প্রকৃত নির্বাচন অনুষ্ঠানের অনুশীলনের মতো নীতি রয়েছে। এর মূলে, গণতন্ত্র নাগরিকদের তাদের নেতা নির্বাচন করার এবং তাদের জীবনকে প্রভাবিত করে এমন সিদ্ধান্ত গ্রহণের প্রক্রিয়াগুলিতে সক্রিয়ভাবে অংশগ্রহণ করার অধিকার দেয়। ১৯৯৭ সালে ১৫ সেপ্টেম্বর ইন্টার-পার্লামেন্টারি ইউনিয়ন (IPU)-এর মাধ্যমে সর্বজনীন ঘোষণাপত্র গৃহীত হয়েছিল।

দেখুন টুইট

আন্তর্জাতিক গণতন্ত্র দিবস উপলক্ষে গতকাল একটি প্রেস বিবৃতিতে জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস বলেন, ‘বিশ্বে সাধারণ নাগরিকদের অধিকার চর্চার সুযোগ সংকুচিত হয়ে আসছে।’ তিনি আরও বলেন, ‘গণতন্ত্র, আইন, শাসন ব্যবস্থা ও মানবাধিকারের ওপর ভিত্তি গড়ে ওঠে সমৃদ্ধ, সহনশীল, অন্তর্ভুক্তিমূলক ও শান্তিপূর্ণ সমাজ ব্যবস্থা। তেমন সমাজই স্বাধীনতার কাণ্ডারি।’