Leap Year 2024: লিপ ইয়ার কী? এটি প্রতি চার বছরে কেন আসে জানুন
Leap Year 2024 (File Image)

Leap Year Interesting Facts: ফেব্রুয়ারি মাস শুরু হয়েছে। আমারা জানি যে ফেব্রুয়ারি মাস সাধারণত ২৮ দিনের হয়, কিন্তু ২০২৪ সালের ফেব্রুয়ারি মাসটি ২৮ দিনের পরিবর্তে ২৯ দিনের। একে লিপ ইয়ার (Leap Year) বা অধিবর্ষ বলা হয়। প্রতি চার বছর অন্তর আসে লিপ ইয়ার। যারা ২৯ ফেব্রুয়ারি জন্মগ্রহণ করেন তাদের জন্য অধিবর্ষ খুবই বিশেষ, কারণ তাদের জন্মদিন প্রতি চার বছরে একবার আসে। তাহলে চলুন জেনে নেওয়া যাক লিপ ইয়ার সম্পর্কে বিশেষ কিছু কথা-

লিপ ইয়ার বা অধিবর্ষ কি জানেন?

অধিবর্ষের পিছনে একটি জ্যোতির্বিদ্যাগত ঘটনা বলে মনে করা হয়। আমরা জানি যে সূর্যকে একবার প্রদক্ষিণ করতে পৃথিবীর সময় লাগে ৩৬৫ দিন ৫ ঘণ্টা ৪৮ মিনিট ৪৬ সেকেন্ড। কিন্তু হিসেব সহজ করার জন্য ৩৬৫ দিনে এক বছর ধরা হয়। ফলে প্রতি বছর প্রায় ৬ ঘণ্টা অর্থাৎ ৫ ঘণ্টা ৪৮ মিনিট ৪৬ সেকেন্ড কম হিসেব করা হয়।  প্রতি ৪ বছরে এই বাড়তি সময় যোগ করা হয়, এ কারণে প্রতি চার বছরে ফেব্রুয়ারি মাস একদিন বৃদ্ধি পেয়ে বছর ৩৬৬ দিনে হয়। যে জন্যই প্রতি চার বছরে ফেব্রুয়ারি মাস ২৯ দিনে হয় এবং সেই বছরকে অধিবর্ষ বলা হয়।

আরও পড়ুন : Basant Panchami Special Food: বসন্ত পঞ্চমীতে তৈরি করুন এই খাবার, উৎসবের মজা হয়ে যাবে দ্বিগুণ

ফেব্রুয়ারি মাসেই কেন লিপ ইয়ার হয়?

এখন প্রশ্ন হল এই বাড়তি সময় শুধুমাত্র ফেব্রুয়ারি মাসে কেন যোগ করা হলো? এই দিনটিকে অন্য কোনও মাসে যুক্ত করা হলো না কেন? আসলে জুলিয়ান ক্যালেন্ডার (Julian Calendar) অনুসারে, বছরের প্রথম মাসটি ছিল মার্চ এবং শেষ মাসটি ছিল ফেব্রুয়ারি। এ কারণে ফেব্রুয়ারি মাসে অধিবর্ষ যোগ করা হয়।

এরপর জুলিয়ান ক্যালেন্ডারের পরিবর্তে গ্রেগরিয়ান ক্যালেন্ডার (The Gregorian calendar) চালু হলে প্রথম মাস জানুয়ারি এবং দ্বিতীয় মাস ফেব্রুয়ারি হয়। এর পরও ফেব্রুয়ারিতেই দিনটি যোগ হয়েছে। এর পেছনের কারণ ছিল ফেব্রুয়ারি মাস আগে থেকেই সবচেয়ে ছোট।