Coronavirus Outbreak In The World: কখন, কীভাবে মাস্ক পরা উচিত? জানাচ্ছে WHO
(Photo Credits: ANI)

নয়াদিল্লি, ১০ এপ্রিল: ভারতে করোনা আক্রান্তের সংখ্যা সাড়ে ছ'হাজার ছাড়িয়েছে। গত ২৪ ঘণ্টায় নতুন করে আক্রান্তের সংখ্যা ৮৯৬। মৃতের সংখ্যাও ছাড়িয়েছে ২০০। তবে এখনও ভারত গোষ্ঠী সংক্রমণের (Community Transmission) আকার নেয়নি, জানিয়ে দিয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রক (Ministry of Health and Family Welfare)। তবে এহেন পরিস্থিতিতে জনস্বার্থে বার্তা দিল WHO। কোথায় এবং কীভাবে ব্যবহার করবেন মাস্ক, জানাচ্ছে WHO। ইতিমধ্যেই উত্তরপ্রদেশ, মহারাষ্ট্র, দিল্লি, চণ্ডীগড় এবং ওড়িশায় মাস্ক পরা বাধ্যতামূলক করা হয়েছে।

মাস্ক কখন ব্যবহার করা উচিত?

করোনার লক্ষণ রয়েছে এমন কোনও ব্যক্তির সংস্পর্শে এলে মাস্ক ব্যবহার করা উচিত। যদি আপনার সর্দি-কাশি হয়, তাহলে মাস্ক পরুন। মাস্ক তখনই কাজে আসবে যখন আপনি বারবার হাত সাবান দিয়ে ধুয়ে পরিষ্কার রাখবেন। অন্তত ২০ সেকেন্ড পর্যন্ত অবশ্যই ধুতে হবে হাত। সাবানের বদলে ব্যবহার করতে পারেন স্যানিটাইজার। মাস্ক ব্যবহার করার পর সেটি সঠিকভাবে পরিষ্কার করে পরিচ্ছন্ন স্থানে রাখবেন।

কখন এবং কীভাবে মেডিকেল মাস্ক ব্যবহার করা উচিত?

মাস্ক পরার আগে ভাল করে হাত স্যানিটাইজ করে নিন। হাতের তালু এবং উপরের অংশ। আঙ্গুলের কোনা কোনা সমস্ত জায়গা স্যানিটাইজ করতে হবে। এরপরই মাস্কে হাত দেবেন। নাক এবং মুখ ভাল করে ঢেকে নিন। মাস্ক এবং মুখের মাঝে যাতে কোনও গ্যাপ না থাকে, সেদিকে নজর রাখবেন। মাস্ক পরার পর সেটিতে হাত লাগানো একেবারেই ঠিক নয়। কিছুদিন পরার পর যদি ড্যাম্প পরে যায়, তাহলে সেই মাস্ক ফের ব্যবহারের অযোগ্য।

কীভাবে মাস্ক খোলা উচিত?

কানের দিক থেকে খুলুন মাস্ক। মাস্কের সামনের অংশ কখনই হাত দেবেন না। মাস্ক খুলেই সেটা ডাস্টবিনে ফেলে দিন। এরপর নিজের হাত সাবান-জল কিংবা স্যানিটাইজার দিয়ে পরিষ্কার করে ফেলুন।