Sugar : চিনি দেওয়া খাবারে রোগ আরও বৃদ্ধি হয়! কী বলছে গবেষণা, দেখুন 

পিটসবার্গ : চিন ছাড়া চা খেতেই পারছেন না?  খাওয়ার শেষ পাতে বা অনুষ্ঠান হলেই মুখ মিষ্টি করছেন?  এবার তা কমাতে হবে, না হলে বিপদের আশঙ্কা রয়েছে। পিটসবার্গ ( Pittsburgh) বিশ্ববিদ্যালয়ের সাম্প্রতি এক গবেষণায় করা হয়। তাতে দেখা গিয়েছ, অতিরিক্ত চিনি শরীরীরের কোষগুলিতে বাধা সৃষ্টি করে। যার ফোলে আমাদের অনেক দুর্ভোগের সম্মুখীন হতে হয়।

পিটস স্কুলের পেডিয়াট্রিক্স এবং ইমিউনোলজির সহযোগী অধ্যাপক টিমোথি হ্যান্ড, পিএইচডি বলেছেন, "বিশ্বজুড়ে আইডিবি ( IBD) -এর প্রকোপ বাড়ছে। অত্যধিক চিনি খাওয়া ভাল নয়। এই গবেষণায় প্রমাণ হয়েছে যে চিনি কীভাবে অন্ত্রের উপর ক্ষতিকারক প্রভাব ফেলে।

পিটের মেডিক্যাল সায়েন্টিস্ট ট্রেনিং প্রোগ্রামের একজন পিএইচডির ছাত্র আনসেন বুরের, নেতৃত্বে, গবেষকরা কয়েকটি  ইঁদুরকে উচ্চ মাত্রার চিনি যুক্ত খাবার  খাওয়ানো শুরু করেন।পাশাপাশি কিছু ইঁদুরকে  স্বাভাবিক খাবার দেওয়া হয়। দেখা যায় যে, উচ্চ চিনিযুক্ত খাবার খাওয়া সমস্ত ইঁদুর নয় দিনের মধ্যে মারা যায়। এদিকে স্ট্যান্ডার্ড ডায়েটে সমস্ত  প্রাণী সুস্থভাবে বেঁচে ছিল।

বিশেষজ্ঞদের মতে, প্রতিটি প্যাকেটজাত খাবারেই চিনি থাকে। তাই যত এই সব খাবার এড়িয়ে চলবেন তত ভালো। আপনি যদি নিয়মিত রুটি, প্রোটিন বার, কেচাপ, দই বা দোকান থেকে কেনা স্যালাড খান, তবে চিনি প্রবেশ করছে আপনার শরীরে। আপনার হার্ট, লিভার এবং মস্তিষ্কের মতো গুরুত্বপূর্ণ অঙ্গে প্রভাব ফেলে।