Booster Dose: বুস্টার ডোজ ৯০ শতাংশ মৃত্যুর সম্ভাবনা কমায়, জানাচ্ছে রিপোর্ট
প্রতীকী ছবি

হংকং: বুস্টার ডোজ (booster dose)  করোনায় মৃত্যুর (Covid deaths) সম্ভাবনা ৯০ শতাংশ কমায় বলে দাবি করা হল একটি গবেষণার রিপোর্টে। ওই রিপোর্টে আরও দাবি করা হয়েছে, একাধিক শারীরিক অসুস্থতা থাকা মানুষদের ক্ষেত্রেও করোনা ভ্যাকসিনের তৃতীয় ডোজ মৃত্যুর সম্ভাবনা ৯০ শতাংশ কমায়।

এপ্রসঙ্গে এই গবেষণা রিপোর্টের সহ-লেখক হংকং বিশ্ববিদ্যালয়ের ডাঃ এস্টার চান (Dr Esther Chan of the University of Hong Kong) বলেন, "আমরা লক্ষ্য করেছি যে পূর্ণ বয়সের মানুষ যাঁরা বিএনটি১৬২বি২ (BNT162b2)-এর হোমোলোগোওয়াস বুস্টার ডোজ, এমআরএনএ ভ্যাকসিন (mRNA vaccine), করোনাভ্যাক (CoronaVac) বা ইনঅ্যাকটিভ হোল-ভাইরাস ভ্যাকসিন (inactivated whole-virus vaccine) নিয়েছেন তাঁদের ক্ষেত্রে করোনায় মৃত্যুর সম্ভাবনা অনেকটাই কমে যায়।"

গবেষকদের একটি দল ১৮ বা তার থেকে বেশি বয়সী মানুষ যাঁরা দুই বা একাধিক রোগে ভুগছেন, যেমন উচ্চ রক্তচাপজনিত রোগ (high blood pressure), ডায়াবেটিস (diabetes) বা কিডনির রোগী এবং ২০২১ সালের নভেম্বর মাসের ১১ তারিখ থেকে ২০২২ সালের ৩১ মার্চের মধ্যে বুস্টার ডোজ নিয়েছেন। তাঁদের সঙ্গে শুধুমাত্র দুটি ডোজ নেওয়া মানুষদের তথ্যের তুলনা করে দেখেন।

প্রসঙ্গত উল্লেখ্য, গবেষকদের এই রিপোর্টটি কানাডিয়ান মেডিকাল অ্যাসোসিয়েশন জার্নালে প্রকাশিত হয়েছে। রিপোর্টটি তৈরি করা হয়েছে ১ লক্ষ ২০ হাজার ৭২৪ ফ্রিজার-বায়োনটেক ভ্যাকসিন গ্রহণকারী (এর মধ্যে ৮৭ হাজার ২৮৯ জন বুস্টার ডোজ নিয়েছেন) এবং ১ লক্ষ ২৭ হাজার ৩১৮ করোনাভ্যাক গ্রহণকারী (৯৪ হাজার ৯৭৭ জন)-র তথ্যের ভিত্তিতে।