Jaggery and Sugar : চিনির বদলে গুড় খেতে বলা হয় কেন? কারণ জানুন
Jaggery and Sugar (Photo Credit Wikimedia Commons)

কলকাতা : চিনি যে শরীরের জন্য ক্ষতিকর তা কারও কাছে গোপন নয়। অনেক স্বাস্থ্য বিশেষজ্ঞই বলেন, খাবারে চিনির (Sugar) পরিবর্তে গুড় ব্যবহার করা উচিত। কিন্তু গুড় (Jaggery) কি সত্যিই চিনির চেয়ে স্বাস্থ্যকর?

চিনি না গুড়? পাশাপাশি এর সুবিধা-অসুবিধা সম্পর্কেও জানবো। এসব ছাড়াও আমরা আরও জানব যে দুটির মধ্যে কোনটি বেশি খাওয়া যেতে পারে? পুষ্টিবিদ রুজুতা দিওয়েকার একটি পোস্ট শেয়ার করেছেন যেখানে বলা হয়েছে গুড় এবং চিনি ওজন বাড়াতে কতটা ভূমিকা রাখতে পারে।

চিনির পরিবর্তে গুড় ব্যবহার করা কি ঠিক?

গুড় ও চিনির ব্যবহার নির্ভর করে ঋতু ও খাদ্যের সমন্বয়ের ওপর। শীতকালে গুড় এবং গ্রীষ্মে চিনি খাওয়ার পরামর্শ দেওয়া হয়। আপনি গুড়ের পোলি, তিল চিক্কি, বাজরার রুটির সঙ্গে গুড় ব্যবহার করতে পারেন। যেখানে শরবত, চা বা কফির সঙ্গে চিনি ব্যবহার করা হয়। গুড়ের পরিবর্তে চিনি ব্যবহার করবেন না, তবে সময় এবং পরিস্থিতি অনুযায়ী উভয়ই ব্যবহার করুন।

আয়ুর্বেদ অনুসারে, খাবার খাওয়ার পর এক টুকরো গুড় খান, এতে শরীরের সমস্ত ময়লা যেমন দূর হবে, তেমনি এটি খাবার হজম ও হজমেও সাহায্য করে। তবে মনে রাখতে হবে চিনি এবং গুড় দুটোই শরীরে ক্যালরি বাড়াতে পারে।

আরও পড়ুন :  Explore These Places In Monsoon : বর্ষায় এই জায়গাগুলো ঘুরে দেখুন, প্রাকৃতিক সৌন্দর্য দেখে আর ফিরতে ভালো লাগবে না

চিনি খুব দ্রুত বিপি এবং সুগার বাড়ায়। শুধু তাই নয়, অতিরিক্ত চিনি খেলেও লিভারের ক্ষতি হতে পারে এবং অন্ত্রের আস্তরণে গর্তের সৃষ্টি হতে পারে। যার কারণে একজন ব্যক্তি গুরুতর অসুস্থ হয়ে পড়তে পারেন। যদিও গুড়ের মধ্যে চিনিও থাকে, তবে এতে অতিরিক্ত পুষ্টি যেমন ম্যাগনেসিয়াম, ক্যালসিয়াম, আয়রন ইত্যাদি রয়েছে। তবে চিনি ভেবেচিন্তে খেতে হবে। আপনি যদি হাশিমোটোর থাইরয়েডের মতো হরমোনের ভারসাম্যহীনতা এবং অটোইমিউন রোগে ভোগেন, তবে আপনাকে চিনি বা গুড়উভয়ই সাবধানে ব্যবহার করা উচিত।