Significance Of Sandhi Puja: সন্ধিক্ষণে মা দুর্গার অন্তর থেকে সমস্ত স্নেহ, মমতা অদৃশ্য হয়ে যায়! ব্যাখ্যা পন্ডিতদের
সন্ধিপুজো। Photo Source: Instagram

২৪ অক্টোবর, ৭ কার্তিক ১৪২৭ মহাষ্টমীর (Maha Ashtami) পুজো শুরু হবে সকাল ৭.০৭ মিনিটে শুরু হয়ে সকাল ৯.২৮ মিনিট পর্যন্ত চলবে। বীরাষ্টমী ব্রত শেষ করতে হবে সকাল ৯.২৮ মিনিটের মধ্যে। সন্ধিপুজো (Sandhi Puja) শুরু হবে সকাল ১১টায়, চলবে ১১.৪৮ মিনিট পর্যন্ত এবং বলিদান হবে ১১.২৪ মিনিটে। আগের দিন সকাল ১১.৫৭ মিনিটে পড়বে মহাঅষ্টমী এবং তা ছেড়ে যাবে সেদিন সকাল ১১.২৪ মিনিটে। অষ্টমী তিথির শেষ ২৪ মিনিট এবং নবমী তিথির প্রথম ২৪ মিনিট মিলিয়ে মোট ৪৮ মিনিট সময়ের মধ্যে সন্ধি পুজো হয়।

পুরাণ অনুযায়ী, অসুরের সঙ্গে যুদ্ধের সময়ে দেবী অম্বিকার কপালের তৃতীয় চক্ষু থেকে দেবী কালিকা প্রকট হয়েছিলেন। আবার অন্য বেশ কিছু জায়গায় কথিত আছে, পরাক্রমী অসুর রক্তবীজের সমস্ত রক্ত এই সন্ধি মুহূর্তেই দেবী চামুণ্ডা কালিকা খেয়ে ফেলেছিলেন। তাই পণ্ডিতদের ব্যাখ্যায়, এই সন্ধিক্ষণ চলাকালীন সময়ে মা দুর্গার অন্তর থেকে সমস্ত স্নেহ, মমতা অদৃশ্য হয়ে যায়। সেই কারণেই সন্ধি পুজোর সময়ে দেবীর দৃষ্টি পথ পরিষ্কার রাখা হয়, চামুণ্ডা দুর্গার চোখের সামনে দাঁড়াতে নেই।

এই সন্ধিপূজার সময় বলি দেওয়ার রীতি প্রচলিত রয়েছে। কোথাও ছাগল বলি হয়, যেখানে তা হয় না সেখানে কলা, আঁখ, চালকুমড়ো বলি দেওয়া হয়। সন্ধিপুজোর এই বলিদান অষ্টমী তিথিতে করা উচিত নয়। সন্ধি পুজোর প্রথম দণ্ড অর্থাৎ ২৪ মিনিট পার হওয়ার পরেই হয়।