Shab-E-Barat 2020 Wishes in Bengali: শবে বরাত উৎসবের খুশির দিনে আপনার আত্মীয়স্বজন, পরিবার, বন্ধুবান্ধবদের সঙ্গে শেয়ার করে নিন এই শুভেচ্ছাপত্রগুলি
শবে বরাতের শুভেচ্ছা (File Photo)

Shab-E-Barat Wishes in Bengali:  রজব মাস ৩০ দিন পূর্ণ হচ্ছে। শুক্রবার থেকে শুরু হবে শাবান মাস গণনা। এই হিসেবে আগামী ৯ এপ্রিল বৃহস্পতিবার বিকেলের পর রাতে পালিত হবে পবিত্র লাইলাতুল বরাত বা শবে বরাত। মুসলিমদের একটি পূণ্যময় রাত। এই রাতকে লাইলাতে বরাত বলা হয়। ইসলামী বিশ্বাস মতে, এই রাতে আল্লাহ তার বান্দাদেরকে বিশেষভাবে ক্ষমা করেন। এছাড়া এ রাতে আল্লাহ আগামী বছরের জন্য তার বান্দাদের ভাগ্য নির্ধারণ করেন। তবে কোরানে রয়েছে যে, শবে কদরে পরবর্তী বছরের জন্য ভাগ্য নির্ধারিত হয়। বিশ্বের বিভিন্ন স্থানের অনেক মুসলমান ইবাদাতের মাধ্যমে শবে বরাত রাত পালন হয়।

ভারত, পাকিস্তান, বাংলাদেশ, শ্রীলঙ্কা, লেবানন, ইরান, আজারবাইজান, তুরস্ক, আফগানিস্তান, উজবেকিস্তান, তাজিকিস্তান, কাজাকিস্তান, তুর্কমেনিস্তান ও কিরগিজস্তান-এ মধ্য শাবান উদযাপিত হয়। সালাফি আরবগণ এই দিনটি পালন করে না, তাদের মতে এইরাতে বিশেষ কোনো ইবাদাতের নির্দেশ নেই। আরব বিশ্বে, সুফি ঐতিহ্যের আরবেরা ও শিয়ারা এই উৎসব পালন করে।

শবে বরাত (Shab-E-Barat) উৎসবের এই দিনটি আপনার পরিবার, পরিজন, বন্ধুবান্ধবের সঙ্গে আনন্দে কাটান এবং লেটেস্টলি বাংলা (LatestLY Bangla) আপনাদের জন্য কিছু স্টিকার নিয়ে এসেছে সেগুলি শেয়ার করে ভাগ করে নিন।

আল্লাহ সবাইকে সুস্থ রাখো/ শবে বরাতের শুভেচ্ছা
সকলকে জানাই শবে বরাতের শুভেচ্ছা (File Photo)
আল্লাহ সমস্ত পাপ থেকে মুক্ত কর/ শবে বরাতের শুভেচ্ছা
(File Photo)
পরিবারের সকলকে জানাই শবে বরাতের শুভেচ্ছা (File Photo)

ইরানে বারো ইমাম শিয়ারা শিয়া মতবাদের দ্বাদশ ইমাম মাহদির জন্মদিন হিসেবে এই দিনটি পালন করে। এই রাতে ইরানের সর্বত্র আলোক সাজসজ্জা করা হয়, দোয়া-মাহফিলের আয়োজন করা হয়। ইরাকে এই দিনে বাচ্চারা প্রতিবেশীর বাড়ি গেলে তাদেরকে মিষ্টিমন্ডা খেতে দেওয়া হয়। ইরাকি কুর্দিস্তান ও আফগানিস্তানের সুন্নি মুসলিমগণ রমযানের ১৫ দিন আগে এই পবিত্রদিন পালন করেন। বাংলাদেশসহ ভারতীয় উপমহাদেশে শবে বরাত উপলক্ষে প্রতিটি বাড়িতে আয়োজন করা হয় বিভিন্ন স্বাদের খাবার। এসবের মধ্যে রয়েছে রুটি, বিভিন্ন রুচির হালুয়া, সুজি, মিষ্টি।