Durgapuja 2023: পঞ্জিকা মতে ২০২৩ সালের মহালয়া কবে? রইল সঙ্গে দুর্গাপুজোর সম্পূর্ণ নির্ঘণ্ট
Mahalaya 2023 Photo Credit: Twitter@suaveprasenjit

দুর্গাপুজোর (Durga Puja)-র ঢাকে কাঠি পড়ে যায় মহালয়া থেকেই। হিন্দু ধর্মে এই দিনটি অত্যন্ত তাত্‍পর্যপূর্ণ। মহালয়াতে পিতৃপক্ষের অবসান হয়ে দেবীপক্ষের সূচনা হয়। মহালয়ার পরের দিন প্রতিপদ তিথি থেকে শুরু হয় শারদীয়া নবরাত্রি পালন। এই বছর ১৪ অক্টোবর শনিবার পালিত হবে মহালয়া এবং পরের দিন ১৫ অক্টোবর থেকে শুরু হবে শারদীয়া নবরাত্রি। নয় রাত ধরে দেবীর নয়টি আলাদা আলাদা রূপের পুজো করে থাকেন অবাঙালি সম্প্রদায়।

বেণীমাধব শীলের ফুলপঞ্জিকা অনুযায়ী, দুর্গাপুজো ২০২৩-এর নির্ঘণ্ট- এবার মহালয়া পড়েছে আগামী ১৪ অক্টোবর, ২৭ আশ্বিন।জানা গিয়েছে, এ বছরের মহালয়ার অমাবস্যাতেই রয়েছে গ্রহণ। শুক্রবার ১৩ অক্টোবর ২০২৩ তারিখে  অমাবস্যা মুহূর্ত শুরু হবে  রাত্রি ১০ টায় এবং অমাবস্যা মুহূর্ত শেষ হবে ১৪ অক্টোবর ২০২৩ রাত্রি ১১ টা২০ মিনিটে।

দুর্গাপুজোর নির্ঘন্টঃ-

মহাষষ্ঠী পড়ছে আগামী ২০ অক্টোবর, ২ কার্ত্তিক, শুক্রবার।মহাসপ্তমী পড়ছে আগামী ২১ অক্টোবর, ৩ কার্ত্তিক, শনিবার।মহাষ্টমী পড়ছে আগামী ২২ অক্টোবর, ৪ কার্ত্তিক, রবিবার। সন্ধিপুজো সন্ধ্যা ৪.৫৪-তে শুরু। শেষ রাত ৫:৪২-এর মধ্যে।সন্ধ্যা ৪:৫৪ গতে সন্ধিপুজো শুরু। সন্ধ্যা ৫:১৮-র মধ্যে সেরে নিতে হবে বলিদান। রাত ৫:৪২-এর মধ্যে সন্ধিপুজোর সমাপ্তি। মহানবমী পড়ছে আগামী ২৩ অক্টোবর, ৫ কার্ত্তিক, সোমবার।বিজয়া দশমী পড়ছে আগামী ২৪ অক্টোবর, ৬ কার্ত্তিক, মঙ্গলবার।

মহাসপ্তমী শনিবার পড়ায় দেবীর আগমন হবে ঘোটক অর্থাত্‍ ঘোড়ায়। শাস্ত্র অনুসারে এর ফল "ছত্র ভঙ্গ স্তুরঙ্গমে" অর্থাৎ সামাজিক, রাজনৈতিক ও সামরিক অস্থিরতা বৃদ্ধি পায়। এর ফলে রাজায়-রাজায় বা রাষ্ট্রে-রাষ্ট্রে যুদ্ধ সূচিত হয়। সামাজিক ও রাজনৈতিকস্তরে ধ্বংস ও অস্থিরতা বিরাজ করে। এক কথায় 'ছত্রভঙ্গম'।আবার  বিজয়া দশমী মঙ্গলবার পড়ায় ২০২৩-এ দেবীর গমনও হবে ঘোটক বা ঘোড়াতেই। পঞ্জিকা মতে এ বছর দশভুজার আগমন ও গমন দুই-ই ঘোটকে বা ঘোড়ায় হওয়ায় তা অত্যন্ত অশুভ ইঙ্গিতবাহী বলে আশঙ্কা করা হচ্ছে।

তবে সব আশঙ্কা ভুলে এবার কেবল অপেক্ষা ঢাকের শব্দের।