Black Tea Benefits: ওজন কমানো থেকে ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতে উপকারী লিকার চা! জেনে নিন বিস্তারিত...

বিশ্বে দ্রুত ছড়িয়ে পড়া একটি রোগ হল ডায়াবেটিস বা সুগার। মানুষের অনিয়মিত জীবনধারা এই রোগের জন্য অনেকাংশে দায়ী। এই ডায়াবেটিস বা সুগার সঙ্গে লিকার বা কালো চা নিয়ে একটি নতুন গবেষণা করেন গবেষকরা। এই গবেষণার মাধ্যমে জানা গিয়েছে, নিয়মিত কড়া চা বা লিকার চা পান করলে ডায়াবেটিস অনেকাংশে নিয়ন্ত্রণে আসে। এই গবেষণায় জানতে পারা গিয়েছে যে লিকার বা কালো চা ডায়াবেটিস রোগীদের রক্তে শর্করার ভারসাম্য বজায় রাখতে সহায়ক ভূমিকা পালন করে।

এই গবেষণায় অংশ নিয়েছিলেন অস্ট্রেলিয়া এবং চীনের গবেষকরা। এই গবেষণা করা হয়েছিল দুই ধরণের মানুষের উপর। এই গবেষণায় যারা লিকার বা কালো চা পান করেনি এবং যারা লিকার বা কালো চা পান করেছিল তাদের শরীরে রক্তে শর্করার ভারসাম্য পর্যবেক্ষণ করা হয়। এই গবেষণায় জানা গিয়েছে, যারা লিকার বা কালো চা পান করেন না তাদের থেকে যারা নিয়মিত লিকার বা কালো চা পান করেন তাদের মধ্যে ৫৩ শতাংশ কম রয়েছে প্রিডায়াবেটিসের ঝুঁকি। পাশাপাশি যারা কড়া চা পান করেন তাদের তুলনায় যারা কড়া চা পান করেননি তাদের মধ্যে ডায়াবেটিস ২ এর ঝুঁকি ৪৭ শতাংশ বেশি।

গবেষণায় জানা গিয়েছে, নিয়মিত কড়া চা পান করলে শরীরে ইনসুলিনের কার্যকারিতা বেশি হয়, যার ফলে শরীরে ব্লাড সুগার নিয়ন্ত্রণ থাকে। পাশাপাশি কড়া চা পান করলে শরীরে বিপাক ক্রিয়াও বেড়ে যায়। লিকার বা কালো চায়ে পাওয়া যায় অ্যান্টি-অক্সিডেন্ট, যা শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করার সঙ্গে অনেক রোগ থেকে শরীরকে রক্ষা করে। লিকার বা কালো চা শরীরের কোলেস্টেরল নিয়ন্ত্রণ রাখতে কাজ করে, যার ফলে হার্ট সুস্থ থাকে।