US Mother Sells 118 Lt Breast Milk: ১১৮ লিটার মাতৃদুগ্ধ বিক্রি করে ভাইরাল মার্কিনি মা, কীকরে জমাবেন মায়ের দুধ?
Representative Image:(Photo Credits: PxHere)

চাহিদা অনুযায়ী শিশুকে খাবার দিতে পারছেন না অনেক মা। এহেন পরিস্থিতি দেখে ১১৮ লিটার মাতৃদুগ্ধ বিক্রি (Breast Milk) করে ভাইরাল হয়ে গেলেন মার্কিন মুলুকের এক মা। মার্কিন মুলুকের উটাহর বাসিন্দা অ্যালাইসা চিট্টি দেখেন বাড়িতে তিনটি ফ্রিজার ভর্তি দুধ জনিয়ে ফেলেছেন তিনি। সবমিলিয়ে পরিমাণ ১১৮ লিটার। এবার তিনি আউন্স প্রতি দুধের জন্য ডলার নিতে শুরু করলেন। যেসব মায়ের শিশুর খাদ্যের সমস্যায় ভুগছেন, তাঁদের সঙ্গে যোগাযোগ করলেন অ্যালাইসা। তবে এই কাজে নেমে অ্যালাইসাকে প্রথমে কটূক্তি, কটাক্ষ সবই সহ্য করতে হয়েছে।

একটা সময় সোশ্যাল মিডিয়ায় টানা সমালোচনার মুখে পড়ে মাতৃদুগ্ধ বিক্রি  বন্ধও করে দিয়েছিলেন অ্যালাইসা চিট্টি। কিন্তু ততদিনে মার্কিন যুক্তরাষ্ট্র জুড়ে শিশুখাদ্যের অভাব দেখা দেয়। তখন অ্যালাইসা একমাত্র মার্কিনি মায়েদের ভরসা হয়ে ওঠেন।

মাতৃদুগ্ধ বিক্রয় ও ক্রয়ের সমস্যা  আমেরিকার বড় শিশুখাদ্য তৈরির সংস্থা আচমকা বন্ধ হয়ে গেলে বিপত্তি দেখা দেয়। তবে তাই বলে অ্যালাইসার মতো কোনও মায়ের কাছ থেকে দুধ কেনাতেও রয়েছে সমস্যা। যদি সেই মা কোনও রকমভাবে সংক্রামিত হয়ে থাকেন, তবে সেই দুধ শিশুর জন্য বিপজ্জনক। যদি এই ক্রয় বিক্রয় প্রক্রিয়ার মাঝে ব্যাংক থাকে তাহলে দুধ পরীক্ষা করিয়েই ব্যাংকিং করা হবে। এর ফলে দুধের খাদ্যগুণ বজায় থাকছে।

মাতৃদুগ্ধ কীকরে জমাবেন মাতৃদুগ্ধ জমানোর আগে ভাল করে হাত ধুয়ে নিন। দুধ সবসময পরিচ্ছন্ন পাত্রে বা প্লাস্টিক ব্যাগে রাখতে পারেন। তবে খেয়াল রাখবেন সেই ব্যাগ বা পাত্র যেন ডিসপোজেবল না হয়। ডিসপোজেবল হওয়ার অর্থ, ব্যাগ তৈরিতে ব্যবহৃত হয়েছে বিপিএ-র মতো রাসায়নিক উপাদান। তাই ফুড গ্রেডের কাচের পাত্রই হল দুধ জমিয়ে রাখার জন্য ভাল উপায়।

মাতৃদুগ্ধ কতদিন জমিয়ে রাখা যায়

  • একেবারে সদ্য নিয়ে আসা মাতৃদুগ্ধ ঘরের তাপমাত্রায় ছয় ঘণ্টা পর্যন্ত জমিয়ে রাখা যেতে পারে।
  • মাতৃদুগ্ধ নেওয়ার চার ঘণ্টার মধ্যে তা ব্যবহার করে নেওয়া উচিত।
  • একটি গরম কুলারে একদিন পর্যন্ত মাতৃদুগ্ধ সংরক্ষণ করা যায়।
  • পাঁচদিন পর্যন্ত ফ্রিজে রাখা যায় মাতৃদুগ্ধ।
  • তবে তিনদিনের মধ্যে ব্যবহার করে নেওয়াটাই ভাল।

মাতৃদুগ্ধ গ্যাসে বা মাইক্রোওয়েভে গরম করবেন না। ঘরের তাপমাত্রায় থাকাই ভাল। যদি করতেই হয়, তাহলে কাচের পাত্রে ভরে কোনও গরম জলের পাত্রে ডুবিয়ে রাখতে পারেন।