Coronavirus Lockdown: লকডাউনের জেরে ভিন রাজ্যে আটকে শ্রমিকরা, তাঁদের অন্ন আশ্রয়ের আবেদন করলেন যোগী আদিত্যনাথ
যোগী আদিত্যনাথ (Photo Credit: ANI)

লখনউ, ২৭ মার্চ: মহামারী করোনাকে রুখতে দেশজুড়ে লকডাউন চলছে। আচমকা লকডাউনের জেরে বিভিন্ন প্রদেশে কর্মসূত্রে যাওয়া মানুষজন আর নিজের রাজ্যে ফিরতে পারেনি। এমতাবস্থায় সবথেকে বিপাকে পড়েছেন তাঁকরা। এই বিপর্যয়ের দিনে সেই কর্মজীবী মানুশগুলো যাতে আশ্রয় খাবার ও সঠিক চিকিৎসা পান তারজন্য মহারাষ্ট্র, হরিয়ানা ও উত্তরাখণ্ড সরকারের কাছে আবেদন রাখলেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ (Yogi Adityanath)। তিনি এদিন বলেন, তাঁর রাজ্যের যেসব মানুষ হরিয়ানা, মহারাষ্ট্র ও উত্তরাখণ্ডে আটকে আছেন, তাঁদের প্রত্যেকের প্রাথমিক চাহিদা ও চিকিৎসার বন্দোবস্ত করে দিন। যা খরচ লাগে তা উত্তরপ্রদেশ সরকারের তরফে ওই তিন রাজ্যে পৌঁছে যাবে।

ভিনরাজ্যের কাজ করতে যাওয়া শ্রমিকরা আর নিজের রাজ্যে ফিরতে পারছেন না। যাঁরা দিনমজুরের কাজ করেন, তাঁদের অবস্থা আরও খারাপ। এই লকডাউনের সময়ে কাজও নেই, খাবারও নেই। অনেকে প্ল্যাটফর্মে, কনস্টাকশন সাইটে থাকেন। তাঁরা কী খাবেন, চিকিৎসা কোথায় করাবেন কিছুই জানেন না। এবার নিজের রাজ্যের শ্রমিকদের পাশে দাঁড়ালেন যোগী। তিনি বলেন, “আমি মহারাষ্চ্র, হরিয়ানা ও উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রীদের কাছে আবেদন জানাচ্ছি যে তাঁদের রাজ্যে যেসব উত্তরপ্রদেশের বাসিন্দারা আছেন প্রত্যেকের জন্য খাবার ও আশ্রয়ের বন্দোবস্ত করে দিন। আমরা এই আয়োজনের খরচ বহন করব। একই সঙ্গে যে ১২টি রাজ্যের শ্রমিকরা উত্তরপ্রদেশে আছেন তাঁদের দেখভালের জন্য নোডাল অফিসাররা কাজ করছেন। এই আধিকারিকরা প্রতিটি রাজ্যের কর্তাব্যক্তিদের সঙ্গে যোগাযোগ রাখছেন।” আরও পড়ুন-Coronavirus Outbreak: করোনার কামড়ে ইরানে আটকে ৮৫০ জন ভারতীয়, তাঁদের ফেরাতে কেন্দ্রের পদক্ষেপ তলব সুপ্রিম কোর্টের

লকডাউনের কারণে বাড়িতে ফিরতে চেয়ে ভিন রাজ্যের শ্রমিকরা শহর ছাড়ছেন। তথ্য বলছে গাড়িঘোরা না চলায় বেশিরভাগ শ্রমিকরা হেঁটে বাড়ি ফেরার চেষ্টায় আছেন। অনেকে তো আবার ১০০ মাইলের কাছে হেঁটেও ফেলেছেন। সরকার চাইছে সেই এলাকার প্রশাসনের তরফে যেন এই শ্রমিকদের বাড়ি ফেরানোর বন্দোবস্ত করে দেওয়া হয়।