রেপো রেট কমালো আরবিআই, চাঙ্গা হতে পারে অর্থনীতি
আরবিআই গভর্নর শক্তিকান্ত দাস (Photo Credits: IANS/File)

মুম্বই, ৪ অক্টোবর: শুক্রবার আবার রেপো রেট (Repo Rate) কমাল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (RBI)। এবার ২৫ বেসিস পয়েন্টে ৫.৪০% এর জায়গায় কমে হল ৫.১৫%। রেপো রেট কমার অর্থ আরও সস্তা হল লোন। যে সুদের হারে রিজার্ভ ব্যাঙ্ক বিভিন্ন রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ককে ঋণ দেয়, তাকেই রেপো রেট বলে। আর বিভিন্ন ব্যাঙ্কের কাছ থেকে রিজার্ভ ব্যাঙ্ক যে হারে ঋণ নেয়, তাকে বলে রিভার্স রেপো রেট। এ দিন রিজার্ভ ব্যাঙ্কের তরফে রেপো রেট কমানোয় রিভার্স রেপো রেট দাঁডি়য়েছে ৪.৯০ শতাংশে।

এবছর প্রথম চারমাসে জিডিপির (GDP) হার ৫ শতাংশ কমে গিয়েছিল। এরপর আরবিআই গভর্নর শক্তিকান্ত দাস ৬ জনের এক কমিটি গঠন করেন। এই কমিটির লক্ষ্য নির্ধারণ করা হয়েছে ২০২০ তে জিডিপির হার ৬.১ শতাংশ থেকে বাড়িয়ে ৬.৯ শতাংশে পৌঁছানো।

চলতি বছরে এই নিয়ে পঞ্চমবার কমানো হল রেপো রেট। গত অগাস্টে রেপো রেট ৩৫ বেসিস পয়েন্টে কমিয়ে ৫.৪০ শতাংশের জায়গায় ৫.১৫ শতাংশ করা হয়। গত ২০১৯-২০  অর্থবর্ষে জিডিপির হার ৭ শতাংশ থেকে কমে ৬.৯ শতাংশ হয়। মোটর ও গাড়ি শিল্পে গত কিছু বছরের মন্দার সময় কমানো হল রেপো রেট ও রিভার্স রেপো রেট।

২০১৯- ২০ অর্থবর্ষে মোটরশিল্পে ৩৫ শতাংশ ঘাটতি দেখা যায়। ফলে ঝাঁপ বন্ধ রাখে বহু গাড়ি সংস্থা। আর্থিক মন্দার রেশ চলে এপ্রিল থেকে সেপ্টেম্বর অবধি।