Puri Rath yatra: ২৮৪ বছরের প্রথা ভাঙল, এবছর হবে না পুরীর রথযাত্রা
Photo Source: WikiPedia

আগামী ২৩ জুন রথযাত্রা (Rath yatra)। এই উৎসব উপলক্ষ্যে প্রতি বছর লক্ষ লক্ষ মানুষ ভিড় জমান পুরীতে (Puri)। কিন্তু এ বছর করোনাভাইরাসের (Coronavirus) জেরে ছবিটাই বদলে গেছে। পুরীর রথযাত্রায় এবার থাকছে না কোনও আড়ম্বরের ছোঁয়া, কার্যত জনশূন্য থাকবে পুরী। করোনাভাইরাস সংক্রমণের ভয়ে অনেক আগে থেকেই জনসাধারণের জন্য বন্ধ করে দেওয়া হয় পুরীর মন্দিরের দরজা। এবার রথযাত্রা নিয়ে মন্দির কর্তৃপক্ষ এবং ওড়িশা সরকার যৌথভাবে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিয়েছে। ২৮৪ বছরে এই প্রথম। পথে নামবে না জগন্নাথ, বলভদ্র, সুভদ্রার রথ। অক্ষয় তৃতীয়ার দিন রথ তৈরির কাজ শুরু হয়। কিন্তু লকডাউনের জেরে শুরু হয়নি রথ তৈরিও।

শতাব্দীপ্রাচীন প্রথা ভাঙছে পুরী, নিয়মরক্ষার্থে মাসির বাড়ি নয়। মন্দির চত্বরেই ঘুরবে জগন্নাথ, বলভদ্র, সুভদ্রার রথ। আড়ম্বরের ছিটেফোঁটাও নেই এবারের মহোৎসবে। নিয়মরক্ষার্থে কোনওমতে করা হবে পুজো। প্রতিবছর লক্ষ লক্ষ ভক্তের সমাগম হয় এই সময়ে। কিন্তু এবার বাতিল রথযাত্রা উৎসব। ২৩ জুন রথ, অক্ষয় তৃতীয়ার দিন থেকে শুরু হয় রথযাত্রার প্রস্তুতি। কিন্তু লকডাউনের জেরে বন্ধ সব। আরও পড়ুন: Shiv Sena On Migrant Workers: লকডাউনে ভিনরাজ্যের শ্রমিকদের বাড়ি ফেরানোর ব্যবস্থা করুক কেন্দ্র, বলল শিবসেনা

এই সময়টার জন্য অপেক্ষায় থাকেন শুধুমাত্র ভক্তরা নয়। দেশের নানা প্রান্ত থেকে পর্যটকেরা ভিড় জমান মন্দির চত্বরে। তাই হোটেল ব্যবসায়ীরা এই সময়টার জন্য অপক্ষায় থাকেন। অন্যদিকে, পান্ডাদেরও এই সময় বেশ কিছু উপরি পাওনা হয়। এছাড়া মন্দির চত্বরে বসে মেলা-খাবারের দোকান। দু'আনা অতিরিক্ত রোজগারের আশায় সারাবছর অপেক্ষা করে হকাররা। এছাড়া উৎসবের সঙ্গে জড়িয়ে থাকা হাজারও মানুষ। তাদের রোজগার আজ শূন্য। করোনা সংক্রমণ রুখতে বন্ধ মন্দিরের দরজা। মন্দির কর্তৃপক্ষের তরফে জানানো হয়েছে, আগামী ৩ মে লকডাউন উঠলে তৈরি হবে যাত্রার প্রস্তুতি। গুটিকয়েক লোক হাজির থাকবে। উল্টোরথযাত্রার দিনও রাস্তায় নামবে না রথ।