Shiv Sena On Migrant Workers: লকডাউনে ভিনরাজ্যের শ্রমিকদের বাড়ি ফেরানোর ব্যবস্থা করুক কেন্দ্র, বলল শিবসেনা
শিবসেনা লোগো(Photo Credits: PTI)

মুম্বই, ২৭ এপ্রিল: লকডাউনের মধ্যে আটকে পড়া ভিনরাজ্যের শ্রমিকদের (Migrant Workers) বাড়িতে ফেরানোর ব্যবস্থা নেওয়া কেন্দ্রের আবশ্যিক দায়িত্বের মধ্যে পড়ে। প্রচুর ভিনরাজ্যের শ্রমিক এই মুহূর্তে করোনার হটস্পট মুম্বইয়ের ধারাভি বস্তিতে রয়েছে। সোমবার একথাই বলল শিবসেনা। মুখপত্র সামনা’র সম্পাদকীয়তে শিবসেনার দাবি, “আটকে পড়া শ্রমিকদের বাড়িতে পাঠানোর জন্য বাস ও ট্রেনের বন্দোবস্ত করতে হবে কেন্দ্রকে। এটা কেন্দ্রের দায়িত্বের মধ্যে পড়ে যে, আটকে পড়া শ্রমিকরা অন্তত এই বিপদের দিনে বাড়িতে ফিরে যাক। এই সময় হাজার হাজার শ্রমিক রাস্তায় দিন কাটাতে থাকলে তাঁদের স্বাস্থ্যের পক্ষে মোটেও সুখকর নয়। কেন্দ্র এই দায় এড়াতে পারে না।”

এখানে বলা হয়েছে, “লকডাউনের জেরে হরিদ্বারে আটকে পড়া ট্যুরিস্টদের গুজরাটে ফেরাতে যে তৎপরতা কেন্দ্র দেখালো, আমরা আশাকরি আটকে পড়া ভিনরাজ্যের শ্রমিকদের বাড়ি ফেরাতে তেমনই পদক্ষেপ করবে কেন্দ্র। এই শ্রমিকরা বাড়িতে ফেরার জন্য উন্মুখ হয়ে আছে। এমন পরিস্থিতিতে তারা যদি সবাই রাস্তায় এসে ভিড় করে তাহলে কি পরিণতি হবে তা আমরা জানি না।” তবে নাম না করেই শিবসেনার সম্পাদকীয়তে বলা হয়েছে, মহারাষ্ট্রের কেউ কেউ রাজনৈতিক স্বার্থলাভের জন্য এই ভিনরাজ্যের শ্রমিকদের উত্তেজিত করছে। চলতি মাসের গোড়ার দিকে বান্দ্রায় এর প্রতিচ্ছবি দেখেছে গোটা দেশ। সেখানে ভিনরাজ্যের শ্রমিকরা বাড়ি ফেরার জন্য ভিড় করেছিল। প্রশাসনের তরফ থেকে পর্যাপ্ত পরিবহণের দাবিতে শুরু হয় জমায়েত। আরও পড়ুন- RBI On Mutual Funds: করোনার বাজারে মিউচুয়াল ফান্ডের চাপ কমাতে কী করল আরবিআই?

এই প্রসঙ্গে শিবসেনার পরামর্শ, মহারাষ্ট্র সরাকরের উচিত জমায়েত করা শ্রমিকদের বিশদ বিবরণ নেওয়া। তাদের নিজের রাজ্যে ফেরানোর বন্দোবস্ত করা। একই সঙ্গে ফিরে যাওয়া শ্রমিকরা যাতে কোনওভাবে আর এখানে ফিরতে না পারে তার পথ বন্ধ করা।এই ভিনরাজ্যের শ্রমিকদের মহারাষ্ট্র সরকারের প্রতি আস্থা রাখা উচিত ছিল। কারণ সরকারি তরফে তাদের থাকা খাওয়ার বন্দোবস্ত করা হয়েছে। কোনও রাজ্য যদি এই ধরনের শ্রমিকদের জন্য বিশেষ বিধিব্যবস্থা নিয়ে থাকে, তবে তা আমাদের গোটরে আনা হোক।