Maharashtra Govt Formation: মহারাষ্ট্রে সরকার গড়ার দাবি জানাল শিবসেনা, এনসিপি, কংগ্রেস
সনিয়া গান্ধি, উদ্ধব ঠাকরে ও শরদ পাওয়ার (Photo Credits: PTI)

মুম্বই, ২৫ নভেম্বর: মহারাষ্ট্রে (Maharastra) সরকার গড়ার দাবি জানাল শিবসেনা (Shiv Sena), এনসিপি (NCP) ও কংগ্রেস (Congress)। সোমবার রাজভবনের আধিকারিদের কাছে তারা সরকার গড়ার দাবি জানিয়েছে চিঠি তুলে দিয়েছে। সেই চিঠি বলা হয়েছে, বর্তমান সরকারের সংখ্যাগরিষ্ঠতা নেই। রাজ্যপালকে জমা দেওয়া চিঠিতে এনসিপির ৫১ বিধায়কের স্বাক্ষর রয়েছে। অজিত পাওয়ার এবং অন্য দুই বিধায়কের নাম নেই চিঠিতে। এনসিপির মুখপাত্র সংবাদসংস্থা আইএএনএসকে (IANS) বলেন, "তিন দলের নেতা ও প্রতিনিধিরা সরকার গঠনের জন্য আমাদের দাবি সম্বলিত চিঠি রাজভবনে জমা দেওয়া হয়েছে। ভবিষ্যতে বর্তমান সরকার থাকবে না।"

এদিকে আজ সুপ্রিম কোর্টে এনসিপি ও কংগ্রেসের হয়ে দাঁড়ানো আইনজীবী অভিষেক মনু সিংভি (Abhishek Manu Singhvi) বলেন, "দু'পক্ষই যখন ফ্লোর টেস্ট চাইছে। তখন কেন দেরি হওয়া উচিত? এখানে এনসিপির একজনও বিধায়ক কি বলেছেন যে আমরা বিজেপি জোটে যোগ দেব? একা কোনও বিধায়কের চিঠি রয়েছে কি? এই কথা বলে কি কেউ চিঠি দিয়েছে? গণতন্ত্রের প্রতি এটি জালিয়াতি।" তিনি আরও বলেন, "বিজেপি জোট আদালতে যা দেখিয়েছে তা হল ৫৪ এনসিপি বিধায়কদের স্বাক্ষর। সেই চিঠি অজিত পাওয়ারের পরিষদীয় দলনেতা নির্বাচন সংক্রান্ত। সরকার গঠনে বিজেপি জোটে যোগ দেওয়ার জন্য তাঁদের সমর্থন স্বাক্ষরিত হয়নি। চিঠিটি অজিত পাওয়ারের বিজেপি জোটে যাওয়ার সমর্থনের ছিল না? কীভাবে রাজ্যপাল এই বিষয়টি দেখলেন না।" আরেক আইনজীবী কপিল সিবাল (Kapil Sibal) বলেন, "২৪ ঘণ্টার মধ্যে বিধানসভায় ভোটাভুটি হোক। ভিডিওগ্রাফি করা হোক এবং এক ব্যালটেই ভোট হোক। রাতের আড়ালে সবকিছু ঘটেছে। এখন দিনের আলোয় ফ্লের টেস্ট হোক।" আরও পড়ুন: Rotational CM Promised to Ajit Pawar: মহারাষ্ট্রের রাজনৈতিক প্রেক্ষাপটে নয়া মোড়, আবর্তিত মুখ্যমন্ত্রীত্বের শর্তে সম্মতি অজিত পাওয়ারের

শিবসেনা নেতা সঞ্জয় রাউত(Sanjay Raut)। তিনি এক সাংবাদিক সম্মেলনে বললেন, একটি মিডিয়া রিপোর্টে তিনি জানতে পেরেছেন রোটেশনাল মুখ্যমন্ত্রীত্বের শর্তে অজিত পাওযার সম্মতি জানিয়েছেন। রাজ্যপালের সমর্থনের আশায় আজ শিবসেনা-এনসিপি ও কংগ্রেসের নেতৃবৃন্দ আজ সোমবার একটি চিঠি নিয়ে রাজভবনে যাচ্ছেন। সিবিআই-ইডি-আয়কর বিভাগ ও পুলিশ (CBI-ED-IT-Police)মিলে অপারেশন কমল পরিচালনা করে, যার সুবিধা মহারাষ্ট্রে রয়েছে। যদিও তাতে ফল বিশেষ হয় না। তবে দলের হাতে সংখ্যা গরিষ্ঠতা থাকলে আপনার সেই অপারেশন কমলের প্রয়োজন কি? প্রশ্ন তুলেছেন রাউত।