পাক আকাশ পথে কাজাখস্তানে যাবেন না নরেন্দ্র মোদী, জানিয়ে দিল বিদেশমন্ত্রক
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী((Photo Credits: PMO India)

দিল্লি, ১২ জুন, ২০১৯:  আকাশ পথ ব্যবহারে পাকিস্থানের (Pakistan)অনুগ্রহ ফিরিয়ে আবারও নিজের অনড় অবস্থানের কথাই জানান দিল ভারত(India)। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর এসসিও সামিটে বিশকেক যাওয়ার জন্য আকাশ পথ ব্যবহারের অনুমতি দিয়েছিল পাকিস্তান। বুধবার বিদেশমন্ত্রক থেকে জানানো হয় পাক আকাশ পথে নয় প্রধানমন্ত্রী কাজাখস্তান যাবেন ওমান হয়ে। বালাকোট এয়ার স্ট্রাইকের ‌পর ‌থেকেই ভারতের জন্য আকাশ পথ বন্ধ করে দিয়েছিল পাকিস্তান।

সম্প্রতি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর (Narendra Modi)এই বিদেশ সফরের জন্য পাকিস্তানের কাছে আকাশ পথ(Pakistan Air Space) ব্যবহারের অনুমতি চাওয়া হয়েছিল। তাতে রাজি হয়ে যায় পাক সরকার। পাকিস্তান অনুমতি দেওয়ার ২৪ ঘণ্টার মধ্যে সিদ্ধান্ত বদল করে ভারত সরকার। জানানো হয় পাক আকাশ পথে নয় বিকল্প পথ ওমান হয়ে কাজাখস্তান যাবেন প্রধানমন্ত্রী। ওমান হয়ে ইরান এবং মধ্য এশিয়ার দেশ গুলির উপর দিয়ে কাজাখস্তানে এসসিও সামিটে যাবেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আরও পড়ুন, বিজেপির লাল বাজার অভিযান ঘিরে শহর রণক্ষেত্র, ব্যারিকেড ভাঙার চেষ্টা, জলকামান, কাঁদানে গ্যাস, লাঠিচার্জ পুলিসের

এই সামিটে যোগ দিতে যাওয়ার কথা পাক প্রধানমন্ত্রী ইমরান খানেরও। সেখানে দুই রাষ্ট্র প্রধান মুখোমুখি হতে পারেন এমন জল্পনা শোনা গিয়েছিল। যদিও বিদেশ মন্ত্রকের পক্ষ থেকে সেই জল্পনা উড়িয়ে দেওয়া হয়। বালাকোট এয়ার স্ট্রাইকের পর থেকেই ভারত পাকিস্তান সম্পর্কে অবনতি চরম পর্যায়ে গিয়ে পৌঁছেেছ। তারপরে যদিএ পাকিস্তানের পক্ষ থেকে একাধিকবার শান্তি আলোচনায় বসার প্রস্তাব এসেছে। কিন্তু ভারত তা ফিরিয়ে দিয়েছে।

এই বিশকেকে (Bishkek)এসসিও সামিটে (Sco Summit)যাওয়ার জন্য আকাশ পথ ব্যবহারের অনুমোদন নিয়ে দুই দেশের সম্পর্কে বরফ গলার সম্ভাবনা দেখা দিলেও ভারত তার অনড় অবস্থান আবারও স্পষ্ট করে দিল।