Jawaharlal Nehru 56th Death Anniversary: ভারতের প্রথম প্রধানমন্ত্রী জওহরলাল নেহেরুর ৫৬ তম মৃত্যুবার্ষিকীতে টুইটারে শ্রদ্ধার্ঘ্য নরেন্দ্র মোদি, রাহুল গান্ধীসহ অন্যান্য রাজনৈতিক নেতানেত্রীর
নরেন্দ্র মোদি, অরবিন্দ কেজরিওয়াল ও রাহুল গান্ধী (Photo Credits: Facebook and ANI)

নতুন দিল্লি, ২৭ মে: আজ ভারতের প্রথম প্রধানমন্ত্রী পন্ডিত জওহরলাল নেহেরুর ৫৬ তম মৃত্যুবার্ষিকী (Jawaharlal Nehru 56th Death Anniversary)। ভারতের রাজনৈতিক নেতা-নেত্রীরা তাঁকে উৎসর্গ করে টুইটারে শ্রদ্ধার্ঘ্য জানান। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, রাহুল গান্ধী, অরবিন্দ কেজরিওয়াল ও আরও অন্যান্য রাজনৈতিক ব্যক্তিরা তাঁকে স্মরণ করে শ্রদ্ধা জানান। ভারতের প্রথম প্রধানমন্ত্রী, একজন দর্শনীয়, বিদ্বান ও আধুনিক ভারতের অন্যতম স্থপতি নেতা ছিলেন তিনি। স্বাধীন ভারত গঠনের অন্যতম নাম পন্ডিত জওহরলাল নেহেরু। তাঁর স্মরণে প্রধানমন্রী নরেন্দ্র মোদি আজ টুইটে লেখেন, "পন্ডিত জওহরলাল নেহেরুর মৃত্যুবার্ষিকীতে, আমাদের দেশের প্রথম প্রধানমন্ত্রীর জন্য রইল শ্রদ্ধা।"

কংগ্রেস নেতা রাহুল গান্ধী টুইটারে লেখেন,"পন্ডিত জওহরলাল নেহেরু একজন সাহসী মুক্তিযোদ্ধা, আধুনিক ভারতের স্থপতি এবং আমাদের প্রথম প্রধানমন্ত্রী। স্বপ্নদ্রষ্টা, তিনি বিশ্বমানের প্রতিষ্ঠানে অনুপ্রাণিত করেছিলেন, যখন সময় পরীক্ষা হয়ে দাঁড়িয়েছিল। ভারতের এই মহান পুত্রকে তাঁর মৃত্যুবার্ষিকীতে আমার শ্রদ্ধাঞ্জলি।"

দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালও ভারতের প্রথম প্রধানমন্ত্রীর প্রতি শ্রদ্ধা নিবেদন করেন এবং বলেন গণতন্ত্রের ভিত্তি স্থাপনের জন্য জাতি চিরকাল তাঁর প্রতি ঋণী থাকবে। টুইটারে লেখেন-"ভারতের প্রথম প্রধানমন্ত্রী পণ্ডিত জওহরলাল নেহেরুজির মৃত্যুবার্ষিকীতে শ্রদ্ধা। আমাদের আধুনিক, প্রগতিশীল গণতন্ত্রের ভিত্তি স্থাপনের জন্য ভারত পণ্ডিত নেহেরুর কাছে চিরকাল ঋণী থাকবে।"

কংগ্রেসও তাঁর মৃত্যবার্ষিকীতে টুইট করে শ্রদ্ধার্ঘ্য জানায়-

তাঁর পিতা মতিলাল নেহেরু একজন ধনী ব্রিটিশ ভারতের নামজাদা ব্যারিস্টার ও রাজনীতিবিদ ছিলেন। তিনিও ব্যারিস্টারি পড়তে বিদেশ পাড়ি দেন। কিন্তু ভারতের স্বাধীনতা তাঁকে ভাবতো। মহাত্মা গান্ধীর তত্ত্বাবধানে নেহেরু ভারতীয় জাতীয় কংগ্রেসের অন্যতম প্রধান নেতা হিসেবে আবির্ভূত হন। ভারতের প্রথম প্রধানমন্ত্রী হিসেবে তিনি ১৯৪৭ সালের ১৫ আগস্ট স্বাধীন ভারতের পতাকা উত্তোলন করেন। পরবর্তীকালে তার মেয়ে ইন্দিরা গান্ধী ও পৌত্র রাজীব গান্ধী ভারতের প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করেন।