Birsa Munda Birth Anniversary: স্বাধীনতা সংগ্রামী বিরসা মুন্ডার জন্মদিনে শ্রদ্ধা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির
স্বাধীনতা সংগ্রামী বিরসা মুন্ডা (Photo: wikimedia commons)

নতুন দিল্লি, ১৫ নভেম্বর: আদিবাসী নেতা ও স্বাধীনতা সংগ্রামী বিরসা মুন্ডার (Birsa Munda) জন্মদিনে শ্রদ্ধা জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Narendra Modi)। টুইটারে প্রধানমন্ত্রী বলেছেন, "বিরসা মুন্ডা দরিদ্রদের সত্যিকারের ত্রাণকর্তা ছিলেন এবং সমাজের বঞ্চিত ও শোষিত শ্রেণীর কল্যাণে কাজ করেছিলেন। স্বাধীনতা আন্দোলনে এবং সামাজিক সম্প্রীতির জন্য তাঁর অবদান আমাদের সর্বদা অনুপ্রাণিত করবে।"

বর্ষা মুন্ডা ছিলেন এক আদিবাসী স্বাধীনতা সংগ্রামী, ধর্মীয় নেতা এবং ছোট নাগপুর মালভূমি এলাকার নায়ক। ব্রিটিশের বিরুদ্ধে তাঁর অবিস্মরণীয় লড়াই আজও স্মরণ করা হয়। বেঙ্গল প্রেসিডেন্সিতে (বর্তমান ঝাড়খন্ড) যে আন্দোলনের উত্থান হয়েছিল তার পিছনে তিনি ছিলেন বিরসা মুন্ডা। ব্রিটিশ শাসকদের অত্যাচার-অবিচারের ক্ষুব্ধ হয়ে তিনি আদিবাসী মুন্ডাদের সংগঠিত করে মুন্ডা বিদ্রোহের সূচনা করেন। বিদ্রোহীদের কাছে তিনি বিরসা ভগবান নামে পরিচিত ছিলেন। আরও পড়ুন: Empire State Building in New York Lit Up for Diwali: দীপাবলি উপলক্ষে আলোয় আলোকিত হল নিউইয়র্কের বিখ্যাত 'এম্পায়ার স্টেট বিল্ডিং'

১৮৭৫ সালের ১৫ নভেম্বর বেঙ্গল প্রেসিডেন্সির উলিহাতুতে জন্মগ্রহণ করেছিলেন বিরসা মুন্ডা। যা বর্তমানে ঝাড়খণ্ডের খুন্তি জেলায় অবস্থিত। তদানীন্তন প্রচলিত মুন্ডা রীতি অনুসারে তাঁর নামকরণ করা হয়েছিল। শিক্ষক জয়পাল নাগের কাছে সালগায় প্রাথমিক শিক্ষালাভ করেন। ১৯০০ সালের ৩ মার্চ ব্রিটিশ পুলিশ তাঁকে গ্রেপ্তার করেছিল এবং সে বছর ৯ জুন তিনি রাঁচিতে মারা যান।